মিয়ানমারে ধর্মঘট, শ্রমিকদের ওপর পুলিশের জলকামান

963
শেয়ার করতে ক্লিক করুন

মিয়ানমারের সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে দেশব্যাপী চলমান ধর্মঘটে অংশগ্রহণকারী শ্রমিকদের ওপর জলকামান নিক্ষেপ করেছে পুলিশ। সোমবার (৮ ফেব্রুয়ারি) দেশটির রাজধানী নেপিডোতে এ ঘটনা ঘটে। খবর বিবিসি।

নির্বাচিত নেতা অং সান সু চি’র মুক্তি এবং গণতন্ত্র পুনরুদ্ধারের আহ্বানে দেশটির হাজার হাজার মানুষ তৃতীয় দিনের মতো রাস্তায় নেমে ধর্মঘটে অংশ নেয়। দেশটির এক দশকের মধ্যে সর্ববৃহৎ প্রতিবাদের একদিন পর এই ধর্মঘট অনুষ্ঠিত হয়।

মিয়ানমার প্রতিনিধির বরাত দিয়ে বিবিসি জানায়, সোমবার সকালে ধর্মঘটের জন্য নেপিডোর রাস্তায় ১০ হাজার মানুষ জড়ো হয়। এছাড়াও দেশটির ম্যান্ডলে ও ইয়াংগুনের মতো অন্যান্য শহরগুলোতেও উল্লেখযোগ্য মানুষ রাস্তায় নেমে আসে।

এই বিক্ষোভের মধ্যে শিক্ষক, আইনজীবী, ব্যাংক কর্মকর্তা এবং সরকারী কর্মচারীরাও রয়েছেন। প্রায় এক হাজার শিক্ষক ইয়াঙ্গুন থেকে সুলে প্যাগোডার দিকে যাত্রা করেন।

নেপিডোতে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার জন্য জলমাকান ব্যবহার করেছিল। এ ঘটনায় বেশ কয়েকজন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

প্রসঙ্গত, গত সপ্তাহে কোনো প্রমাণ ছাড়াই নির্বাচনে কারচুপির অভিযোগে রাষ্ট্রীয় ক্ষমতা গ্রহণ করে মিয়ানমার সেনাবাহিনী। একইসঙ্গে এক বছরের জন্য দেশটি জরুরি অবস্থা ঘোষণা করা হয়। সেনা প্রধান মিন অং হ্লাইংয়ের হাতে হস্তান্তর করা হয়।

এর আগে, সু চি’সহ তার দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি পার্টির (এনএলডি) জ্যেষ্ঠ নেতা এবং প্রেসিডেন্ট উইন মিন্টকে গৃহবন্দি করে রাখা হয়।

শেয়ার করতে ক্লিক করুন