কোভিডে মারা গেছে ৫, শনাক্ত ৪১০

760
শেয়ার করতে ক্লিক করুন

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাসে (কোভিড-১৯) গতকাল শনিবার সকাল আটটা পর্যন্ত সারাদেশে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন পাঁচজন। এাদের মধ্যে জন চার জন পুরুষ ও একজন নারী। সবাই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৮ হাজার ৩৮৪ জনে। একই সময়ের নতুন রোগী শনাক্ত হয়েছে আরো ৪১০ জন। এ নিয়ে দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে দাড়িয়েছে ৫ লাখ ৪৪ হাজার ৯৫৪ জনে।

বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ডা. নাসিমা সুলতানা জানান, রাজধানীসহ সারাদেশের হাসপাতালে ও বাড়িতে উপসর্গবিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৯৫৭ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৪ লাখ ৯৪ হাজার ৭৫৫ জন।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ২১৪ ল্যাবে ১৫ হাজার ৮৮৩টি নমুনা সংগ্রহ করা হয়েছে। আগের দিনের নমুনা সহ ১৫ হাজার ৫৬০টি নমুনা পরীক্ষা করা হয়। শনাক্তের হার দুই দশমিক ৬৩ শতাংশ। এ নিয়ে মোট ৪০ লাখ ৩ হাজার ২২৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এখন পর্যন্ত শনাক্তের হার ১৩ দশমিক ৬১ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক ৭৯ শতাংশ আর মৃত্যুহার এক দশমিক ৫৪ শতাংশ।

নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় মৃত পাঁচজনের বয়স ৬০ বছরের বেশি। তাদের মধ্যে ঢাকা বিভাগে দুজন এবং চট্টগ্রামের তিন জন।
তিনি আরো জানান, নতুন করে আইসোলেশনে যুক্ত হয়েছেন ৪৪ জন এবং ছাড় পেয়েছেন ৮০ জন। এখন পর্যন্ত আইসোলেশনে যুক্ত হয়েছেন এক লাখ ৩৫৭ জন আর ছাড় পেয়েছেন ৯০ হাজার ৬২৪ জন। বর্তমানে আইসোলেশনে আছেন নয় হাজার ৭৩৩ জন।

এদিকে করোনা ভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বৃহস্পতিবার সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ১১ কোটি ৩০ লাখ ৮৪ হাজার ৮৫২ জন এবং মৃত্যু হয়েছে ২৫ লাখ ৭ হাজার ৭৬৮ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮ কোটি ৮৭ লাখ ১ হাজার ৪৭২ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন দুই কোটি ৮৯ লাখ ৭৪ হাজার ৬২৩ জন। মৃত্যু হয়েছে ৫ লাখ ১৮ হাজার ৩৬৮ জনের। আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন এক কোটি ১০ লাখ ৪৬ হাজার ৪৩২ জন এবং মারা গেছেন এক লাখ ৫৬ হাজার ৭৪২ জন। আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় এক কোটি ৩ লাখ ২৬ হাজার ৮ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ২ লাখ ৫০ হাজার ৭৯ জনের। এছাড়া আক্রান্তের তালিকায় রাশিয়া চতুর্থ, যুক্তরাজ্য, পঞ্চম ফ্রান্স ষষ্ঠ, স্পেন সপ্তম, ইতালি অষ্টম, তুরস্ক নবম এবং জার্মানি দশম স্থানে আছে। এ ছাড়া বাংলাদেশের অবস্থান ৩৩তম।

শেয়ার করতে ক্লিক করুন