এক বছরে সার্কভুক্ত দেশের সঙ্গে বাণিজ্য ঘাটতি ৫ হাজার মিলিয়ন ডলার

835
শেয়ার করতে ক্লিক করুন

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানিয়েছেন, গত ২০১৯-২০ অর্থবছরে সার্কভুক্ত দেশগুলোর সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি হয়েছে পাঁচ হাজার ২০৭ মিলিয়ন মার্কিন ডলার। সার্কভুক্ত দেশগুলোর মধ্যে নেপাল ও মালদ্বীপ ছাড়া বাকি সব দেশের সঙ্গেই বাংলাদেশের বাণিজ্য ঘাটতি রয়েছে। সবচেয়ে বেশি বাণিজ্য ঘাটতি রয়েছে ভারতের সঙ্গে। দেশটির সঙ্গে বাংলাদেশে বাণিজ্য ঘাটতি চার হাজার ৬৯৭ দশমিক ২২ মিলিয়ন মার্কিন ডলার।

বৃহস্পতিবার (১ এপ্রিল) জাতীয় সংসদের প্রশ্নোত্তরে জাতীয় পার্টির মসিউর রহমান রাঙ্গার প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী এ তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

মসিউর রহমান রাঙ্গার প্রশ্নের জবাবে বাণিজ্য মন্ত্রীর দেয়া তথ্য মতে সার্কভুক্ত দেশের সঙ্গে ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি হয়েছে পাঁচ হাজার ২০৭ মিলিয়ন মার্কিন ডলার। এ সময় দেশগুলোতে বাংলাদেশ রফতানি করেছে ১ হাজার ২৪৬ দশমিক ৬ মিলিয়ন মার্কিন ডলার। এর বিপরীতে আমদানি করেছে ছয় হাজার ৪৫৩ দশমিক ৬ মিলিয়ন মার্কিন ডলার।

মন্ত্রীর তথ্য মতে, বাংলাদেশের আফগানিস্তানের সঙ্গে রফতানি ৫ দশমিক ৭৭ মিলিয়ন মার্কিন ডলার, আমদানি ৯ দশমিক ৩০ মার্কিন ডলার, ভুটানের সঙ্গে রফতানি ৪ দশমিক ৩৬ মিলিয়ন মার্কিন ডলার, আমদানি ৪০ দশমিক ৯০ মার্কিন ডলার। ভারতের সঙ্গে রফতানি ১০৯৬ দশমিক ৪৮ মিলিয়ন মার্কিন ডলার, আমদানি ৫৭৯৩ দশমিক ৬০ মার্কিন ডলার। নেপালের সঙ্গে রফতানি ৪৬ দশমিক ০১ মিলিয়ন মার্কিন ডলার, আমদানি ৯ দশমিক ৫০ মার্কিন ডলার।

পাকিস্তানের সঙ্গে রফতানি ৫০ দশমিক ৫৪ মিলিয়ন মার্কিন ডলার, আমদানি ৫৪৩ দশমিক ৯০ মার্কিন ডলার। শ্রীলঙ্কার সঙ্গে রফতানি ৩৮ দশমিক ৪০ মিলিয়ন মার্কিন ডলার, আমদানি ৫৪ দশমিক ৭০ মার্কিন ডলার এবং মালদ্বীপের সঙ্গে রফতানি ৫ দশমিক ১৪ মিলিয়ন মার্কিন ডলার, আমদানি ১ দশমিক ৭০ মার্কিন ডলার।

কুষ্টিয়া-১ আসনের সংসদ সদস্য আ. কা. ম. সরওয়ার জাহানের প্রশ্নের উত্তরে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানান, ২০১৯-২০ অর্থবছরে ভারতের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি ছিল ৩৯ হাজার ৬৫২ কোটি ৬০ লাখ টাকা। ওই অর্থবছরে ভারত থেকে আমদানি হয়েছে ৪৮ হাজার ৯৪৭ কোটি ৭১ লাখ টাকা। বিপরীতে রফতানি হয়েছে নয় হাজার ২৯৫ কোটি ১১ লাখ টাকা।

শেয়ার করতে ক্লিক করুন