ঈদ উপলক্ষে ছোটাছুটি না করার আহ্বান প্রধানমন্ত্রীর

1308
শেয়ার করতে ক্লিক করুন

ঈদ উপলক্ষে সবাইকে ছুটোছুটি না করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (৬ মে) নৌপরিবহন মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন সংস্থার অবকাঠামো ও জলযানের উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ আহ্বান জানান। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন তিনি।

শেখ হাসিনা বলেন, করোনাকালীন সময়ে বেঁচে থাকলে তো আত্মীয়-স্বজনের সঙ্গে দেখা হবে। কিন্তু জীবনের ঝুঁকি নিয়ে ঈদ উপলক্ষে সবাই ছোটাছুটি না করে যে যেখানেই আছেন সেভাবেই ঈদ উদযাপন করুন। আর যারা বিত্তশালী আছেন তারা যারা একটু দুঃস্থ তাদেরকে সহযোগিতা করুন।

তিনি বলেন, করোনা যাতে সারা বাংলাদেশে ছড়িয়ে না পড়ে সেজন্য সবার কাছে আমার অনুরোধ। আপনারা স্বাস্থ্য সুরক্ষা মেনে চলুন। আর এক জায়গা থেকে আরেক জায়গায় যাতায়াত একেবারে না পারলেই আপনারা করবেন না। কারণ এই যাতায়াতটা করতে গেলেই কে যে সংক্রমিত আপনি জানেন না, কিন্তু সে যখন অন্য জায়গায় যাবে অনেক লোককে সংক্রামিত করবে।

প্রধানমন্ত্রী বলেন, তখন তাদের জীবন নিয়ে সমস্যা দেখা দেবে, সেটা যাতে না হয় সেজন্যই আমরা কিন্তু যাতায়াত সীমিত করার পদক্ষেপ নিয়েছি। কিন্তু সেই সঙ্গে দেশের মানুষের আর্থিক ও সামাজিক কর্মকাণ্ডগুলো যেন অব্যাহত থাকে সেটাও সীমিত আকারে স্বাস্থ্যবিধি মেনে চলে, সেজন্য আমরা চেষ্টা করে যাচ্ছি।

তিনি বলেন, সব থেকে দুঃখজনক যারা আমাদের এই নৌযানগুলো চালান বা পরিচালনা করেন বা যারা ব্যবসা করেন তাদের যাত্রীদের সুরক্ষার বিষয়টি যেমন দেখতে হবে; যাত্রীদেরকেও নিজেদের সুরক্ষার কথা চিন্তা করতে হবে।

সরকার প্রধান বলেন, মনে রাখতে হবে একটা নৌযানে কতজন মানুষ উঠতে পারে? বা চড়তে পারে। ঠেলাঠেলি করে একসঙ্গে বেশি উঠতে গিয়ে তারপর একটা দুর্ঘটনা হবে এবং নিজেদের জীবন চলে যাবে। এ ব্যাপারে সবাইকে একটু সতর্ক থাকতে হবে, সজাগ থাকতে হবে।

তিনি বলেন, তাড়াহুড়া করে যেতে গিয়ে যখন একটা দুর্ঘটনা ঘটে যে মানুষগুলোর জীবন চলে যায়, আর যারা আপনজন হারিয়ে বেঁচে থাকে তাদের কষ্টের কথাটা একবার চিন্তা করে দেখবেন। একটু ধৈর্য ধরতে হবে। কোনো একটা বিপদ এলে ধৈর্য ধরতে হবে, সবর করতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, সেই সবরটা সবাইকেই করা উচিত এবং নিয়ম মেনে চলতে হবে। সেটাই আমরা চাই। তাছাড়া যেসব নৌযান চলাচল করে আমাদের প্রত্যেকেরই রেজিস্ট্রেশন থাকা উচিত। রেজিস্ট্রেশন না থাকার কারণে অনেক সময় কে কার কী ক্ষতিপূরণের ব্যবস্থা সেগুলো পাওয়া যায় না।

তিনি বলেন, নৌযানে চলতে গেলে কতগুলো নিয়ম মেনে চলতে হবে। হয়তো একটা ঘটনা ঘটল সবাই এক দিকে ছুটে গেলেন সেটা দেখতে সেখানে কিন্তু নৌকাডুবি ঘটে যায় বা লঞ্চডুবি হয়ে যায়। কাজেই নিয়মগুলো মেনে চলা একান্তভাবে অপরিহার্য।

শেয়ার করতে ক্লিক করুন