‘খালেদা জিয়ার আবেদন মঞ্জুর করতে পারছি না’

953
শেয়ার করতে ক্লিক করুন

আইনের বাইরে গিয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার কোনো সুযোগ নেই বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

রোববার সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেণ, আইনের বাইরে গিয়ে বিদেশে যাওয়ার সুযোগ নেই। এজন্য বিএনপি চেয়ারপারসনের আবেদন মঞ্জুর করতে পারছি না। বিষয়টি তাদের জানিয়ে দেয়া হবে।

কারণ হিসেবে মন্ত্রী বলেন, ‘আইন মন্ত্রণালয়ের মতামতের পরিপ্রেক্ষিতে খালেদা জিয়ার পরিবার যে আবেদন করেছে, তা মঞ্জুর করতে পারছি না।’ স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, খালেদা জিয়ার ছোট ভাই শামীম এস্কান্দর চিকিৎসার জন্য তাঁকে (খালেদা জিয়া) বিদেশে নিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেছিলেন। কিন্তু খালেদা জিয়া দণ্ডপ্রাপ্ত আসামি। তারপরও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাজা স্থগিত করে বাসায় থাকার সুযোগ করে দিয়েছেন। চিকিৎসার সুযোগ দিয়েছেন। খালেদা জিয়া চিকিৎসা নিচ্ছেনও। এর মধ্যে তাঁর করোনাভাইরাস শনাক্ত হয়।

আইন মন্ত্রণালয়ের মতামতের ভিত্তিতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে তিনি বলেন, আইন মন্ত্রণালয়ের মতামতে বলা হয়েছে, ফৌজদারী কার্যবিধির ৪০১ ধারার অধীনে খালেদা জিয়াকে বিদেশে যেতে দেওয়ার কোনো সুযোগ নেই।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান বলেন, খালেদা জিয়ার ভাই আবেদনটি নিয়ে এসেছিলেন। পরে তা আইন মন্ত্রণালয়ে মতামতের জন্য পাঠানো হয়। কিন্তু আইন মন্ত্রণালয় থেকে যে মতামত এসেছে, তাতে তাঁকে বিদেশে পাঠানোর অবকাশ নেই। সাজাপ্রাপ্ত হওয়ায় খালেদা জিয়ার বিদেশ যাওয়ার সুযোগ নেই।

খালেদা জিয়ার সর্বশেষ শারীরিক অবস্থা সম্পর্কে তাঁর ব্যক্তিগত এক চিকিৎসক জানিয়েছেন, সাবেক প্রধানমন্ত্রীর নমুনা পরীক্ষায় এখন তিনি করোনা নেগেটিভ। তাঁর ডায়াবেটিস পুরোপুরি নিয়ন্ত্রণে নেই। শ্বাসকষ্ট এখন নেই। তবে অক্সিজেন লাগছে, পরিমাণ আগের চেয়ে কমেছে।

এর আগে সকালে খালেদা জিয়ার বিদেশে যাওয়ার আবেদনসংক্রান্ত ফাইলে মতামত জানিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠায় আইন মন্ত্রণালয়।

গত সোমবার থেকে এভারকেয়ার হাসপাতালের সিসিইউতে ভর্তি রয়েছেন সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া। তিনি করোনা পরবর্তী নানা জটিলতায় ভুগছেন। উন্নত চিকিৎসার জন্য তাকে বিদেশ নেয়ার অনুমতি চেয়ে পরিবারের পক্ষে সরকারের কাছে আবেদন করা হয়।

শেয়ার করতে ক্লিক করুন