সবচেয়ে দামি ক্লাবের তালিকায় বার্সার পেছনে রিয়াল

1257
শেয়ার করতে ক্লিক করুন

রিয়াল মাদ্রিদকে পেছনে ফেলে গত মাসে ফোর্বসের জরিপে বিশ্বের সবচেয়ে দামি ফুটবল ক্লাব হয়েছিল বার্সেলোনা।

এবার যুক্তরাষ্ট্রের সাময়িকীর করা ২০২১ সালে বিশ্বের সবচেয়ে দামি খেলাধুলার ক্লাবের তালিকায়ও চিরপ্রতিদ্বন্দ্বীদের পেছনে ফেলল বার্সা। ফোর্বসের তালিকায় চতুর্থ হয়েছে কাতালান ক্লাবটি। পাঁচে রিয়াল মাদ্রিদ।
বিজ্ঞাপন

তালিকার শীর্ষ দশে জায়গা করে নিতে পেরেছে মাত্র তিনটি ফুটবল ক্লাব—বার্সা (চতুর্থ), রিয়াল (পঞ্চম) ও বায়ার্ন মিউনিখ (দশম)। গত মাসে সবচেয়ে দামি ফুটবল ক্লাবের তালিকায় শীর্ষস্থান দখলের সময় প্রায় ১১ হাজার কোটি টাকা দেনার দায় ছিল বার্সার।
রিয়াল মাদ্রিদ খেলাধুলায় সবচেয়ে দামি ক্লাবগুলোর তালিকার শীর্ষ দশে ঠাঁই করে নিয়েছে।
রিয়াল মাদ্রিদ খেলাধুলায় সবচেয়ে দামি ক্লাবগুলোর তালিকার শীর্ষ দশে ঠাঁই করে নিয়েছে।ছবি: টুইটার

সবচেয়ে দামি খেলাধুলার ক্লাবের তালিকায় বার্সার মোট মুল্যমান ধরা হয়েছে ৪ দশমিক ৭৬ বিলিয়ন ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪০ হাজার ৩৭২ কোটি টাকা)। রিয়াল মাদ্রিদের মোট মুল্যমান ৪ দশমিক ৭৫ বিলিয়ন ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪০ হাজার ২৮৭ কোটি টাকা)।

দশে থাকা বায়ার্নের মোট মূল্যমান ৪ দশমিক ২১ বিলিয়ন ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩৫ হাজার ৭০৭ কোটি টাকা)।

যুক্তরাষ্ট্রের পেশাদার রাগবি ফুটবল লিগের (এনএফএল) দল ডালাস কাউবয়েজ ৫ দশমিক ৭ বিলিয়ন ডলার মূল্যমান নিয়ে তালিকার শীর্ষে।

দুইয়ে যুক্তরাষ্ট্রের মেজর লিগ বেসবলের (এমএলবি) দল নিউইয়র্ক ইয়াঙ্কি (৫ দশমিক ২৫ বিলিয়ন ডলার)। তিনে যুক্তরাষ্ট্রের বাস্কেটবল লিগের (এনবিএ) দল নিউইয়র্ক নিকস (৫ বিলিয়ন ডলার)।

রাগবি আমেরিকান ফুটবল লিগ, বেসবল, বাস্কেটবল ও ফুটবল থেকে দলগুলো এই তালিকায় জায়গা করে নিয়েছে। ফোর্বসের হিসেবে গত বছরের তুলনায় শীর্ষ ৫০ খেলাধুলার ক্লাবের মূল্যমান ১১ শতাংশ বেড়েছে।

শেয়ার করতে ক্লিক করুন