নারীর স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে সরকার নিরলস কাজ করে যাচ্ছে

1222
শেয়ার করতে ক্লিক করুন

নারীর সুস্বাস্থ্য ও স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে সরকার নিরলস কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

শনিবার (২৯ মে) ট্রাভেলেটস অব বাংলাদেশ-ভ্রমণকন্যা আয়োজিত ‘মিন্সট্রুয়াল হেলথ অ্যাওয়্যারনেস উইক’ উপলক্ষে সপ্তাহব্যাপী আয়োজিত অনলাইন ইভেন্টে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে স্পিকার এ কথা বলেন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রত্যন্ত অঞ্চলের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে নারী শিক্ষার্থীদের জন্য টয়লেট স্থাপনসহ যুগোপযোগী আরও উদ্যোগ নিয়েছেন। সরকারের পরিবার পরিকল্পনা সংক্রান্ত কার্যক্রমের সঙ্গে সবাইকে সংযুক্ত হতে হবে।

তিনি বলেন, ট্রাভেলেটস অব বাংলাদেশ-ভ্রমণকন্যা ২০১৬ সাল থেকে বাংলাদেশে নারীর ক্ষমতায়ন নিশ্চিতে বিভিন্নভাবে কাজ করে যাচ্ছে। বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে অসংখ্য প্রতিভাবান নারী-মা-বোনেরা ছড়িয়ে আছেন, তাদের ক্ষমতায়নে কাজ করার উদ্দেশ্যে এ অলাভজনক সংগঠনটি কাজ শুরু করে। সামাজিক-অর্থনৈতিক ক্ষমতায়নের পাশাপাশি নারীর সুস্বাস্থ্য ও স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত জরুরি। এজন্য সবার সম্মিলিত প্রয়াস প্রয়োজন।

স্পিকার বলেন, নারীর প্রজনন স্বাস্থ্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মৌলিক বিষয়। ভ্রমণকন্যা নারীস্বাস্থ্যের বিষয়টি গুরুত্ব দিয়ে এ পর্যন্ত সারা বাংলাদেশের ১০২টি প্রতিষ্ঠানের প্রায় ৫২ হাজার শিক্ষার্থীর মধ্যে নারীর ক্ষমতায়ন, নারীর অধিকার ইত্যাদি বিষয়ে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করেছে, যা অত্যন্ত প্রশংসনীয়। এ উদ্যোগের ফলে নারীদের স্বাস্থ্য সুরক্ষামূলক জ্ঞান অর্জনের পাশাপাশি তাদের আত্মবিশ্বাস ও আত্মনির্ভরতা বৃদ্ধি পেয়েছে। এরই অংশ হিসেবে ২২ থেকে ২৮ মে ‘মিন্সট্রুয়াল হেলথ অ্যাওয়্যারনেস উইক’ উপলক্ষে অনলাইন ইভেন্ট আয়োজন একটি কার্যকর পদক্ষেপ।

ডা. সাকিয়া হক ও ডা. মানসী সাহার সঞ্চালনায় রাজধানী ঢাকায় এ ভার্চুয়াল অনুষ্ঠানে যুক্ত হন মালয়েশিয়া থেকে চৌ ইউ জি, যুক্তরাষ্ট্র থেকে ডা. এবরে আজুমাহ, নাইজেরিয়া থেকে ডা. অপিয়েমি আদেমি, আইরিস যোলান্তিমা, ভারত থেকে নামিতা ক্রুল ও দক্ষিণ আফ্রিকা থেকে নোকুজোলা ওয়ান্দে।

শেয়ার করতে ক্লিক করুন