করোনায় ২৪ ঘণ্টায় কমেছে মৃ’ত্যু, বেড়েছে শনাক্ত

1004
শেয়ার করতে ক্লিক করুন

করোনাভাইরাসে দেশে ২৪ ঘণ্টায় আরও ১৩২ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে দেশে শনাক্ত হয়েছেন আরও ৮ হাজার ৪৮৩ জন। এ নিয়ে মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৯ লাখ ৩০ হাজার ৪২ জনে।

শুক্রবার (২ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বৃহস্পতিবার (১ জুলাই) ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছিল ১৪৩ জনের এবং শনাক্ত হয়েছিল ৮ হাজার ৩০১ জন।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৩০ হাজার ৩৮৫ জনের আর পরীক্ষা করা হয়েছে ৩০ হাজার ১২টি। নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ২৮ দশমিক ২৭ শতাংশ। দেশে এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৬৬ লাখ ৭০ হাজার ৯৯৪টি। মোট পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৩ দশমিক ৯৪ শতাংশ।

জানা গেছে, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৩২ জনের মধ্যে খুলনার ৩৫ জন, ঢাকার ৩০ জন, চট্টগ্রামের ২৪ জন, রাজশাহীর ২৪ জন, রংপুরের ৯ জন, ময়মনসিংহের ৬ জন, বরিশালের ২ জন ও সিলেটের ২ জন। মারা যাওয়াদের মধ্যে ৮১ জন পুরুষ ও ৫১ জন নারী। এ পর্যন্ত মারা যাওয়া ১৪ হাজার ৭৭৮ জনের মধ্যে পুরুষ ১০ হাজার ৪৯৬ জন ও নারী ৪ হাজার ২৮২ জন।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ৬৭ জন ষাটোর্ধ্ব। এছাড়া ৫১ থেকে ৬০ বছরের ৩০ জন, ৪১ থেকে ৫০ বছরের ২০ জন, ৩১ থেকে ৪০ বছরের ১৪ জন এবং ১১ থেকে ২০ বছরের ১ জন।

চলতি বছরের ১৯ এপ্রিল ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছিল ১১২ জনের। সে পর্যন্ত এটি ছিল দেশের সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। গত ২৫ জুন ২৪ ঘণ্টায় ১০৮ জনের মৃত্যু হয়ে দ্বিতীয় মৃত্যুর রেকর্ড হয়। এরপর ২৭ জুন ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু হয় ১১৯ জনের।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ঠিক ১০ দিন পর ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত প্রথম একজনের মৃত্যু হয়।

শেয়ার করতে ক্লিক করুন