রাজধানীর সড়ক আজ আরও ফাঁকা

1002
শেয়ার করতে ক্লিক করুন

দেশে মহামারি করোনা ভাইরাসের ডেল্টা বা ভারতীয় ভ্যারিয়েন্টের সংক্রমণ নিয়ন্ত্রণে ৭ দিনের ‘কঠোর বিধিনিষেধের’ দ্বিতীয় দিন আজ। সাপ্তাহিক ছুটি ও বৃষ্টির কারণে আজ শুক্রবার (২ জুলাই) সকালে রাজধানীর সড়কগুলো গতকালের তুলনায় অনেকটা ফাঁকা দেখা গেছে। গতকালের তুলনায় আজ সকালে রিকশা ও ব্যক্তিগত গাড়ি একেবারেই কম চোখে পড়েছে। রাজধানী ঢাকার সড়কগুলোয় যেনো শুনশান নিরবতা বিরাজ করছে।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে গতকাল বৃহস্পতিবার (১ জুলাই) থেকে ৭ দিনের কঠোর বিধিনিষেধ শুরু হয়।

রাজধানীর মোহাম্মদপুর, আসাদগেট, খামারবাড়ি, ফার্মগেট, পান্থপথ, বাংলামোটর, খিলগাঁও, শাহবাগ এলাকায় বেশির ভাগ দোকানপাট বন্ধ দেখা যাচ্ছে। প্রধান সড়কের তুলনায় অলিগলিতে মানুষের চলাফেরা কিছুটা বেশি রয়েছে। সকালের দিকে গণমাধ্যমসহ বিভিন্ন জরুরি সেবা প্রতিষ্ঠানের যানবাহন যাতায়াত করতে দেখা গেছে। পাশাপাশি পণ্যবাহী কিছু যানবাহনের চলাচল রয়েছে।

গতকাল বৃহস্পতিবার যারা বিনা কারণে বের হয়েছেন, তাদের অনেককেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে আটক হতে হয়েছে অথবা জরিমানা দিতে হয়েছে। ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) জানিয়েছে, যৌক্তিক কারণ ছাড়া বের হওয়ায় গতকাল ঢাকায় ৫৫০ জনকে গ্রেপ্তার করে মামলা দেওয়া হয়। মুচলেকা দিয়ে ছাড়া পেয়েছে ৩৯১ জন। এর বাইরে ভ্রাম্যমাণ আদালত জরিমানা করেছে ২১২ জনকে। ২৭৪টি গাড়ির বিরুদ্ধে মামলাও করা হয়েছে বলে ডিএমপি জানায়

করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার পর গত এপ্রিল থেকে বিভিন্ন মাত্রায় বিধিনিষেধ জারি করে আসছিল সরকার। কয়েকটি জেলা ‘লকডাউন’ও করা হয়। তবে রাজধানীসহ সারা দেশে এবারের বিধিনিষেধের ভিন্নতা হলো, এ দফায় সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে মাঠে সেনাবাহিনী নামানো হয়েছে।

এই কঠোর বিধিনিষেধে জরুরি সেবা ছাড়া সব ধরনের যান্ত্রিক বাহন চলাচলে নিষেধাজ্ঞা রয়েছে। পুলিশের পাশাপাশি র‌্যাব ও বিজিবি তৎপর রয়েছে।

শেয়ার করতে ক্লিক করুন