‘বঙ্গবন্ধু’ চলচ্চিত্র চলতি বছর মুক্তি পাবে : সংসদে তথ্যমন্ত্রী

1278
শেয়ার করতে ক্লিক করুন

সংসদ প্রতিবেদক
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় জীবনীভিত্তিক চলচ্চিত্র ‘বঙ্গবন্ধু’ চলতি বছরে মুক্তি পাবে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, এটা একটা মাইলস্টোন চলচ্চিত্র হবে। এছাড়া বঙ্গবন্ধুকে নিয়ে হলিউডে একটি চলচ্চিত্র নির্মাণ হচ্ছে। এর কাজও এগিয়ে চলেছে। বাংলাদেশেও কাজ হয়েছে।
শনিবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে ‘বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট বিল-২০২১’ পাসের সময় বিরোধী দলের আনীত জনমত যাচাই-বাছাই ও সংশোধনী প্রস্তাবের ওপর কথা বলতে গিয়ে তথ্যমন্ত্রী এসব কথা বলেন। বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় নির্মিতব্য এ চলচ্চিত্রের পরিচালক ভারতীয় নির্মাতা শ্যাম বেনেগাল। মুম্বাইয়ের দাদা সাহেব ফিল্ম সিটি, গোরেগাঁও ফিল্ম সিটিসহ বেশ কয়েকটি এলাকায় বঙ্গবন্ধুর ধানমন্ডির ৩২ নম্বরের বাড়ি, টুঙ্গিপাড়ার গ্রামের বাড়ির আদলে সেট সাজিয়ে এই ছবির দৃশ্য ধারণ করা হয়েছে বলে জানানো হয়েছে।
সংসদে বিল পাসের প্রক্রিয়ায় সংশোধনী প্রস্তাব তোলার সময় জাতীয় পার্টির সংসদ সদস্য মুজিবুল হক চুন্নু বঙ্গবন্ধুর বায়োপিক নিয়ে প্রশ্ন করেন। এ চলচ্চিত্রে কারা অভিনয় করছেন তা জানতে চান বিএনপির হারুনুর রশীদ। অভিনয় শিল্পীরা ভারতীয় না বাংলাদেশের, সেই প্রশ্ন করেন বিএনপির এই এমপি। এর আগে জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ তার যাচাই প্রস্তাবের ওপর বক্তৃতাকাকালে মোগল আজমসহ একাধিক আন্তর্জাতিক সিনেমার নাম উল্লেখ করে স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধুকে নিয়ে কেন ৫০ বছরেও কোনও সিনেমা নির্মিত হলো না সেই প্রশ্ন তোলেন।
জবাবে তথ্যমন্ত্রী বলেন, এই চলচ্চিত্রের সব মূল চরিত্রে বাংলাদেশি শিল্পীরা অভিনয় করছেন। বঙ্গবন্ধু, বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেসা মুজিব, জননেত্রী শেখ হাসিনা, শেখ রেহানাসহ সব মূল চরিত্রে বাংলাদেশি শিল্পীরা অভিনয় করছেন। যদিও এটা যৌথ প্রযোজনার ছবি। এ বছর চলচ্চিত্রটি মুক্তি পাবে। এটা একটি মাইলস্টোন চলচ্চিত্র হবে বলেও তিনি উল্লেখ করেন।

শেয়ার করতে ক্লিক করুন