বতসোয়ানায় মিললো বিশ্বের ‍দ্বিতীয় বৃহত্তম হীরা

1034
শেয়ার করতে ক্লিক করুন

মাত্র ১১ দিনের ব্যবধানেই আফ্রিকার বতসোয়ানার খনি থেকে মিললো আরও একটি বড় হীরা। আয়তনের দিক থেকে এই হীরা বিশ্বের দ্বিতীয় বৃহত্তম। খবর দ্য গার্ডিয়ানের।

গত ১ জুন এই বতসোয়ানা থেকেই একটি ১ হাজার ৯৮ ক্যারেটের হীরা পেয়েছিল ডেবসওয়ানা ডায়মন্ড নামে একটি সংস্থা। তারপর ১২ জুন পাওয়া গেলো ১ হাজার ১৭৪ ক্যারেটের আরও একটি হীরা।

কানাডার ডায়মন্ড সংস্থা লুকারা ডায়মন্ড খননকার্য চালিয়ে এই হীরা পেয়েছে। পরে গত বুধবার (৭ জুলাই) গাবোরোনে বতসোয়ানার মন্ত্রিসভার সামনে এটি উপস্থাপন করা হয়।

লুকারার ম্যানেজিং ডিরেক্টর নাসিম লাহরি বলেন, বতসোয়ানা এবং আমাদের জন্য এই বিষয়টি ঐতিহাসিক। তিনি বলেন, এটা এখন বিশ্বের তৃতীয় বৃহত্তম হীরা।

এর আগে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হীরা ছিল লেসেডি লা রোনা। সেটির ওজন ছিল ১ হাজার ১০৯ ক্যারেট। সেটিও বতসোয়ানার খনি থেকে আবিষ্কার করেছিল লুকারা।

১৯০৫ সালে দক্ষিণ আফ্রিকা থেকে উদ্ধার হয়েছিল বিশ্বের বৃহত্তম হীরা। এই হীরাটি ৩ হাজার ১০৬ ক্যারেটের। হীরাটির নাম ‘কুলিনান’।

উল্লেখ্য, বতসোয়ানায় সবচেয়ে বেশি মূল্যবান পাথর পাওয়া যায়। আফ্রিকার দেশগুলোর মধ্যে হীরা উৎপাদনের দিক দিয়েও বতসোয়ানাই এগিয়ে

শেয়ার করতে ক্লিক করুন