১০ আগস্ট পর্যন্ত বাড়ল চলমান বিধিনিষেধ

1222
শেয়ার করতে ক্লিক করুন

দেশে চলমান কঠোর বিধিনিষেধ বা লকডাউনের মেয়াদ আরো ৫ দিন বাড়িয়ে অর্থাৎ ১০ আগস্ট পর্যন্ত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। মঙ্গলবার বেলা ১১টায় শুরু হওয়া আন্তঃমন্ত্রণালয়ের সভায় লকডাউন বাড়ানো এই চূড়ান্ত সিদ্ধান্তের কথা জানান মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

দোকান-পাট খোলার বিষয়ে মন্ত্রী বলেন, ভ্যাকসিন দেয়া সাপেক্ষে ১১ আগস্ট থেকে দোকান খোলা হতে পারে। টিকা না নিয়ে কেউ কর্মস্থলে যেতে পারবে না। এছাড়া মাস্ক পড়ার বিষয়টিও নিশ্চিত করতে হবে বলে জানান তিনি।

এসময় মোজাম্মেল হক জানান, সরকার সর্বোচ্চ চেষ্টা করছে টিকা দিতে। ৭ আগস্ট থেকে প্রায় ১৪ হাজার ক্যাম্পে এক যোগে টিকা দেয়া চলবে।

টিকা বিষয়ে মন্ত্রী আরো বলেন, চুক্তি হয়েছে প্রায় ৪ কোটির বেশি টিকা আসবে। নির্ধারিত সময়ে টিকা না আসলে কি করা যায় তাও খতিয়ে দেখছে সরকার বলে জানান তিনি।

কঠোর লকডাউন দিয়েও করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণ ঠেকানো যাচ্ছে না। এ অবস্থায় দেশব্যাপী কঠোর বিধি নিষেধ শেষ হচ্ছে ৫ আগস্ট। এর মধ্যে লকডাউন আরও বাড়ানোর সুপারিশ করে স্বাস্থ্য অধিদপ্তর।

গত ১৪ এপ্রিল ভোর ৬টা থেকে ৭ দিনের কঠোর লকডাউন শুরু হয়। পরে ৬ দফা লকডাউন বা বিধিনিষেধের মেয়াদ বাড়ানো হয়। গত ২৩ মে থেকে ৩০ মে রোববার মধ্যরাত পর্যন্ত বিধিনিষেধ বাড়িয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়।

এছাড়াও কোরবানি ঈদের জন্য এক সপ্তাহ লকডাউন শিথিল করে সরকার। পরে ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত কঠোর লকডাউন চলছে, দেশে যা আগামী ১০ আগস্ট পর্যন্ত চলবে।

শেয়ার করতে ক্লিক করুন