২৪ ঘণ্টায় ২৬১ মৃত্যু, কমেছে শনাক্ত

1520
শেয়ার করতে ক্লিক করুন

করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় আরও ২৬১ জনের মৃত্যু হয়েছে। দেশে করোনার ইতিহাসে এটি দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু। এ নিয়ে দেশে মোট মৃতের সংখ্যা ২২ হাজার ৪১১ জন হয়েছে।

গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন ৮ হাজার ১৩৬ জন। এ নিয়ে দেশে মোট শনাক্তের সংখ্যা বেড়ে ১৩ লাখ ৪৩ হাজার ৩৯৬ জন হয়েছে।

শনিবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ১৬ হাজার ৩৮৩ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১১ লাখ ৮৮ হাজার ৮২০ জন।

গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৩১ হাজার ৭০২ জনের। পরীক্ষা করা হয়েছে ৩১ হাজার ৭১৪টি। নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ২৫ দশমিক ৬৫ শতাংশ। দেশে এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৮০ লাখ ৭৫ হাজার ৪০৭টি। মোট পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৬ দশমিক ৬৪ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগ সর্বোচ্চ ১০১ জনের মৃত্যু হয়েছে। এছাড়া চট্টগ্রামে ৬২, রাজশাহীতে ৮, খুলনায় ৪৫, বরিশালে ১২, সিলেটে ৭, রংপুরে ১০ এবং ময়মনসিংহে ১৬ জন মারা গেছেন। একই সময়ে ১৫২ জন পুরুষ এবং ১০৯ জন নারী মারা গেছেন। এদের মধ্যে বাসায় মারা গেছেন ৩ জন। মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়েছে ১ জনকে। বাকিরা হাসপাতালে মারা গেছেন। ভাইরাসটিতে এ পর্যন্ত মোট পুরুষ ১৪ হাজার ৯৭৪ জন এবং ৭ হাজার ৪৩৭ জন নারী মারা গেছেন।

বয়স বিশ্লেষণে দেখা যায়, মারা যাওয়া ২৬১ জনের মধ্যে ১৪৫ জনের বয়স ৬০ বছরের বেশি। এছাড়া ৫১ থেকে ৬০ বছরের ৬৪, ৪১ থেকে ৫০ বছরের ২৮, ৩১ থেকে ৪০ বছরের ১৫, ২১ থেকে ৩০ বছরের ৮ এবং ১১ থেকে ২০ বছরের ১ জন মারা গেছেন।

শুক্রবার (৬ আগস্ট) করোনায় ২৪৮ জনের মৃত্যুর তথ্য জানায় স্বাস্থ্য অধিদপ্তর। একই সময়ে নতুন শনাক্ত হয়েছেন ১২ হাজার ৬০৬ জন।
এর আগে দেশে করোনায় একদিনে সর্বোচ্চ ২৬৪ জনের মৃত্যু হয় ৫ আগস্ট । এছাড়াও ১ আগস্ট ২৩১, ২ আগস্ট ২৪৬, ৩ আগস্ট ২৩৫, ৪ আগস্ট ২৪১ জনের মৃত্যু হয়।

এছাড়া দেশে গত ৭ জুলাই প্রথমবারের মতো করোনায় মৃতের সংখ্যা দুইশ’ ছাড়ায়। এদিন মৃত্যু হয় ২০১ জনের।

প্রসঙ্গত, ২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয় এবং এর ১০ দিন পর ১৮ মার্চ প্রথম এ ভাইরাসে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়। ২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

শেয়ার করতে ক্লিক করুন