রাজধানীতে সক্রিয় খড় পার্টি

966
শেয়ার করতে ক্লিক করুন

মলম, অজ্ঞান, টানা বা গামছা পার্টির পর এবার রাজধানীতে সক্রিয় খড় পার্টি। টাকার প্রলোভন ও কথার মায়াজালে সহজ-সরল নারীদের সম্মোহিত করে লুটে নেয় সঙ্গে থাকা সবকিছু। ভয় বা অস্ত্র নয়, অসহায়ত্বের অভিনয় তাদের মূল হাতিয়ার।

এমনই তিন সদস্যের এক চক্রকে গ্রেপ্তারের পর পুলিশ জানিয়েছে, রাজধানীতে এ চক্রের খপ্পরে পড়ে সর্বস্ব হারিয়েছেন প্রায় ২ শতাধিক নারী। সক্রিয় আছে আরো ৪০ থেকে ৫০টি চক্র।

প্রতারক চক্রের সদ্যস্যরা পরিকল্পনা অনুসারে প্রথমে এক নারীকে অনুসরণ করেন এক যুবক। এরপর কিছুদূর গিয়ে দাঁড়িয়ে কথা বলছেন দুইজন। এরপর যোগ দেন আরো এক সদস্য।

কিছুক্ষণ পর এক যুবক চলে গেলেন। কিন্তু ওই নারী ও আরেক যুবক স্বাভাবিক ভাবেই হেটে যাচ্ছেন। ওই নারীই হাতিরঝিল থানায় অভিযোগ করেন, যুবকরা তাকে সম্মোহিত করে তার সঙ্গে থাকা মূল্যবান সামগ্রী নিয়ে সরে পড়েছেন।

তদন্তে নামে পুলিশ। খোঁজ মেলে ৩ সদস্যের একটি চক্রের। প্রতিদিনই যারা নারীদের টার্গেট করে রাস্তায় নামে। চক্রের এক সদস্য প্রথমেই বিপদের কথা বলে সহায়তা চেয়ে আলাপ জুড়ে দেয়। এক পর্যায়ে সার্ট বা গেঞ্জির নিচে লুকিযে রাখা একটি প্যাকেট বের করে অত্যন্ত মূল্যবান বলে নারীকে দেখায়।

ঠিক সেই মূর্হুতেই আসে চক্রের দ্বিতীয় সদস্য। জিনিসটি কোন দোকানে বিক্রি হতে পারে, তার ধারণা দেয় সে। বিক্রিতে সহায়তা করলে নারীকে ১০-২০ হাজার টাকা ভাগ দেয়ার প্রলোভন দেখায়। নির্দিষ্ট দোকানের মালিক সেজে যোগ দেয় তৃতীয় সদ্স্য। কিন্তু মূল্যবান জিনিসটি বিক্রি নিয়ে তৈরি করে অনিশ্চয়তা।

এভাবেই ঘণ্টার পর ঘণ্টা নিখুঁত অভিনয়, কথার মায়াজাল ও অর্থের প্রলোভনে চক্রের সদস্যদের প্রতি তীব্র সহানুভূতিশীল, একইসঙ্গে সম্মোহিত হয়ে পড়ে ওই নারী। এক পর্যায়ে নিজের অজান্তেই স্বেচ্ছায় সঙ্গে থাকা নগদ টাকা, স্বর্ণালঙ্কার ও মোবাইল ফোন দিয়ে দেয় সে।

ভুক্তভূগী ওই নারী জানান, “আমি প্রায় ৬-৭ ঘণ্টা যাবত শুধুমাত্র ফার্মগেট মার্কেটেই ঘুরেছেন। কিন্তু কেন এমন করেছি জানি না। এক পর্যায়ে কাছে থাকা সকল মূল্যবান জিনিস নিজের হাতে তাদের হাতে তুলে দিই”।

পুলিশ জানাচ্ছে, এ চক্রের সদস্যরা নায়ারণগঞ্জের রুপগঞ্জের বাসিন্দা। কিন্তু, তারা তৎপর রাজধানীর খিলগাঁও, রামপুরা, মগবাজার, ফার্মগেইট, মোহাম্মদপুর ও মিরপুর এলাকায়। লুট করা স্বর্ণালঙ্কার নারায়ণগঞ্জে আর মোবাইল ফোন ঢাকায় বিক্রি করে তারা।

এ ধরনের প্রতারণা থেকে বাঁচতে রাস্তায় কেউ বিপদে পড়ে কিছু বিক্রির করে দেয়ার প্রস্তাব দিলে এড়িয়ে যেতে নারীদের পরামর্শ দিচ্ছে পুলিশ।

শেয়ার করতে ক্লিক করুন