আট জেলায় করোনা-উপসর্গে ৫৭ জনের মৃত্যু

941
শেয়ার করতে ক্লিক করুন

দেশব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা কোনো কোনো জেলায় কিছুটা কমেছে আবার কোথাও কোথাও বেড়েছে। একই চিত্র দেখা গেছে আক্রান্তের সংখ্যার ক্ষেত্রেও। মঙ্গলবার (১৭ আগস্ট) সকালে এ রিপোর্ট লেখা পর্যন্ত দেশের বিভিন্ন জেলায় করোনায় আক্রান্ত ও উপসর্গ নিয়ে ৫৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

এদিকে আইসিইউ সংকটে মুমূর্ষু রোগীদের ভোগান্তি চরমে পৌঁছেছে। গ্রামের রোগীরা শেষ মুহূর্তে হাসপাতালে আসায় তাদের চিকিৎসা দেওয়া কঠিন হয়ে যাচ্ছে বলে জানিয়েছেন চিকিৎসকরা। রোগীর চাপ সামলাতে দিশেহারা হাসপাতালগুলো। তৈরি হয়েছে শয্যা ও অক্সিজেন সংকট। সোমবার সকাল ৮টা থেকে মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় এ পর্যন্ত পাওয়া দেশের বিভিন্ন জেলার করোনার চিত্র তুলে ধরা হলো-

ময়মনসিংহ:ময়মনসিংহে গত ২৪ ঘণ্টায় করোনা ও উপসর্গ নিয়ে ১৬ জনের মৃত্যু হয়েছে। এরা সবাই ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এদের মধ্যে ৬ জন করোনায় আক্রন্ত হয়ে এবং ১০ জন উপসর্গ নিয়ে মারা গেছেন।

মঙ্গলবার সকালে বিষয়টি নিশ্চিত করেছেন হাসপাতালের করোনা ইউনিটের ফোকালপার্সন ডা. মহিউদ্দিন খান মুন। মৃত্যুবরণকারীদের মধ্যে ময়মনসিংহের ৯ জন, নেত্রকোনার ৪ জন, জামালপুরের ২ জন ও শেরপুরের একজন রয়েছেন।

তিনি আরও জানান, ৪০২ আসনের ডেডিকেটেড করোনা ইউনিটে বর্তমানে রোগী ভর্তি আছেন ৩২৯ জন। এর মধ্যে ২১ জন আইসিইউতে আছেন। গত ২৪ ঘণ্টায় নতুন রোগী ভর্তি হয়েছেন ৩০ জন, সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫৮ জন।

এদিকে জেলায় ৫০০ জনের নমুনা পরীক্ষার বিপরীতে করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে ৯২ জনের শরীরে। পরীক্ষা বিবেচনায় সংক্রমণের হার ১৮ দশমিক ৪০ শতাংশ।

রাজশাহী:রাজশাহীতে কমেছে করোনার সংক্রমণ ও আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা। হাসপাতালের করোনা ইউনিটে শয্যার বিপরীতে রোগীর সংখ্যা কমে আসায় স্বস্তি ফিরেছে চিকিৎসক ও সংশ্লিষ্টদের মনে। এ অবস্থা অব্যাহত রাখতে রোগীর স্বজনসহ সকলকে স্বাস্থ্যবিধি মানাতে সতর্ক অবস্থায় আছে হাসপাতাল কর্তৃপক্ষ।

মঙ্গলবারের এক প্রতিবেদনে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় করোনা ও উপসর্গে এখানে ১০ জনের মৃত্যু হয়েছে। সোমবার সকাল ৭টা থেকে মঙ্গলবার সকাল ৭টা পর্যন্ত হাসপাতালের করোনা ইউনিটে এ মৃতের ঘটনা ঘটে। মৃতদের মধ্যে ৪ জন ছিলেন করোনা আক্রান্ত ৫ জন উপসর্গ নিয়ে আর একজনের মৃত্যু হয়েছে করোনা পরবর্তী জটিলতায়।

মৃতদের মধ্যে রাজশাহীর ৩ জন, চাঁপাইনবাবগঞ্জের ২ জন, নাটোরের ২ জন, পাবনার ২ জন ও নওগাঁর ১ জন বাসিন্দার রয়েছেন। গত ২৪ ঘণ্টায় হাসপাতালটির করোনা ইউনিটে নতুন করোনা আক্রান্ত ও উপসর্গ নিয়ে ২৫ জন ভর্তি হয়েছেন। যাদের মধ্য গ্রামের রোগীর সংখ্যায় বেশি। হাসপাতালটিতে করোনার জন্য নির্ধারিত ৫১৩টি শয্যার বিপরীতে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন ২৮৯ জন। আর চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ২৩ জন।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের দুটি পিসিআর ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৩৪৭ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে, যাদের মধ্যে ৫৩ জনকে করোনা আক্রান্ত পাওয়া গেছে, যা ১৫.২৭ শতাংশ।

চট্টগ্রাম:চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে সংক্রমিত হয়ে ১১ জন মারা গেছেন। একই সময়ে নতুন করে ৪৩৮ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। পরীক্ষা বিবেচনায় করোনা শনাক্ত ১৯ দশমিক ৪৬ শতাংশ।

মঙ্গলবার চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে সংবাদমাধ্যমে পাঠানো করোনাসংক্রান্ত সর্বশেষ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। চট্টগ্রামে এখন পর্যন্ত ৯৫ হাজার ৪৮২ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। করোনায় মারা গেছেন মোট ১ হাজার ১৩৯ জন।

জেলা সিভিল সার্জন কার্যালয়ের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ২ হাজার ২৫০ জনের করোনার নমুনা পরীক্ষা করা হয়। গত ২৪ ঘণ্টায় শনাক্ত ব্যক্তিদের মধ্যে নগরের ২৭৯ জন। নগরের বাইরের বিভিন্ন উপজেলার ১৫৯ জন রয়েছেন।

চাঁদপুর:চাঁদপুরে গত ২৪ ঘণ্টায় করোনা ও উপসর্গ নিয়ে মৃত্যু এবং সংক্রমণের হার কমেছে। এরমধ্যে মারা গেছেন ২ জন। আর সংক্রমিত হয়েছেন ১০৮ জন। চাঁদপুর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তারা।

হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ও করোনাবিষয়ক ফোকাল পারসন ডা. সুজাউদ্দৌলা রুবেল এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি আরও জানান, করোনা ওয়ার্ডে এখন অনেক শয্যা ফাঁকা। যেমনটি গত ২ মাসে চোখে পড়েনি।

জেলা সিভিল সার্জন ডা. সাখাওয়াত উল্লাহ জানান, গত ২৪ ঘণ্টায় ৫৫৭ জনের নমুনায় ১০৮ জনের মধ্যে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। এতে সংক্রমণের হার ১৯.৩৮ শতাংশ। যা জেলাবাসীর জন্য স্বস্তির খবর। তবে এ অবস্থায় সংক্রমণ যেন না বাড়ে তার জন্য সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ জানান তিনি।

এদিকে, চাঁদপুরে সব মিলিয়ে করোনায় সংক্রমিত হয়েছেন ১৩ হাজার ২ জন। আর করোনায় মারা গেছেন ২২৫ জন। এছাড়া উপসর্গ নিয়ে আরো প্রায় ৬০০ জন মারা গেছেন।

কুমিল্লা: কুমিল্লায় করোনায় ৯ জনের মৃত্যু হয়েছে বলে জেলা সিভিল সার্জন অফিস সূত্রে জানা গেছে।

খুলনা: গত ২৪ ঘণ্টায় খুলনার হাসপাতালগুলোতে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন সাতজন।

ঠাকুরগাঁও:ঠাকুরগাঁওয়ে গত ২৪ ঘণ্টায় করোনায় একজনের মৃত্যু হয়েছে।

ঝিনাইদহ:ঝিনাইদহে ২৪ ঘণ্টায় করোনায় ৩ জনের মৃত্যু হয়েছে। নতুন করে আক্রান্ত হয়েছেন ৩৪ জন।

পঞ্চগড়:পঞ্চগড়ে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৩৩ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এসময় ১২০ জনের শরীরের নমুনা পরীক্ষা করে ৩৩ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়। এ নিয়ে জেলায় মোট করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ২৬৯ জন।
এ পর্যন্ত জেলায় ৫৯ জনের মৃত্যু হয়েছে। সুস্থ হয়েছেন ২ হাজার ৪৬৮ জন।

পঞ্চগড় জেলা স্বাস্থ্য বিভাগের তথ্য মতে, গত ২৪ ঘণ্টায় পঞ্চগড়ে ১২০ জনের শরীরের নমুনা পরীক্ষা করে নতুন করে আরও ৩৩ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।

শেয়ার করতে ক্লিক করুন