নারীদের উদ্দেশে যে বার্তা দিল তালেবান

1258
শেয়ার করতে ক্লিক করুন

আফগানিস্তানের রাজধানী কাবুল এখন পুরোটাই তালেবানের নিয়ন্ত্রণে। সশস্ত্র এই গোষ্ঠী কাবুল দখলে নেওয়ার পর পালিয়েছেন দেশটির প্রেসিডেন্ট আশরাফ ঘানি। এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, আফগান পরিস্থিতির জন্য সব দায় কাবুল সরকারের। তিনি বলেন, আমেরিকানরা এমন কোনো যুদ্ধ করবে না বা যুদ্ধে প্রাণ দিবে না, যে যুদ্ধ করতে আফগানরা অনিচ্ছুক।

এদিকে ইরানের সংবাদ মাধ্যম পার্সটুডে জানায়, কাবুলের সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার ঘোষণা দিয়েছে তালেবান। তারা ঘোষণা করেছে, বিশৃঙ্খলার সুযোগে যারা জনগণের সম্পদ লুট করার চেষ্টা করছিল তাদেরকে আটক করা হয়েছে।

এছাড়া তালেবান নেতৃত্বের পক্ষ থেকে আফগান কর্মকর্তা ও দায়িত্বশীল ব্যক্তিদের বাসভবনে অনুপ্রবেশ করা থেকে বিরত থাকতে তালেবান সদস্যদের প্রতি আহ্বান জানানো হয়েছে। তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বলেছেন, সাবেক আফগান সরকারের হয়ে কাজ করত বলে কাউকে হেনস্থা করা যাবে না।

এদিকে আফগানিস্তানের সরকারি কর্মকর্তা-কর্মচারীদেরকে তাদের কর্মস্থলে ফিরে আসার আহ্বান জানিয়েছে তালেবান। কাতারের দোহায় তালেবানের রাজনৈতিক দপ্তরের উপপ্রধান আব্দুস সালাম হানাফি সোমবার (১৬ আগস্ট) বলেছেন, সরকারি কর্মকর্তা-কর্মচারী, বিদেশি কূটনীতিক ও সেনাবাহিনীর সদস্যসহ সরকারি কাজে নিয়োজিত সব চাকরিজীবী কোনো ধরনের শঙ্কা ছাড়াই নিজ নিজ কর্মস্থলে ফিরে যান।

এমনকি তিনি নারী চাকরিজীবীদেরও কর্মস্থলে ফিরে যাওয়ার আহ্বান জানান। হানাফি বলেন, কারো প্রতি অবিচার করা হবে না এবং নারীরা তাদের হিজাব রক্ষা করে কর্মস্থলসহ সব কাজ স্বাভাবিকভাবে চালিয়ে যেতে পারবেন।

এদিকে কাবুল দখলে নেওয়ায় তালেবানকে অভিনন্দন জানিয়েছে ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। ইরানের সংবাদ মাধ্যম পার্সটুডে জানায়, সোমবার (১৬ আগস্ট) এক অভিনন্দন বার্তায় আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের ২০ বছরের উপস্থিতির অবসান ঘটানোয় তালেবানকে অভিনন্দন জানানো হয়।

হামাসের অভিনন্দন বার্তায় বলা হয়, আফগান ভূখণ্ডে যুক্তরাষ্ট্রের দখলদারিত্বের পরাজয়কে স্বাগত জানাচ্ছি। তালেবানের প্রশংসা করে এতে আরও বলা হয়, বিজয়ের জন্য সাহসী নেতৃত্বকে অভিনন্দন।

হামাসের অভিনন্দন বার্তায় আফগানিস্তানের ভবিষ্যত সফলতা কামনা করা হয়। বার্তায় বলা হয়, যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী উৎখাতের মধ্য দিয়ে প্রমাণ হয় জনগণের প্রতিরোধ, যার জন্য ফিলিস্তিনি জনগণ লড়াই করছে, তার বিজয় ঠেকানো সম্ভব নয়।

সর্বোপরি আফগানিস্তানে চলমান যুদ্ধের সমাপ্তি হয়েছে বলে জানিয়েছে তালেবান। একই সঙ্গে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে শান্তিপূর্ণ সম্পর্ক বজায় রাখার আহ্বানও জানিয়েছে গোষ্ঠীটি।

শেয়ার করতে ক্লিক করুন