৭৮ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নেই নিজের ক্যাম্পাস

921
শেয়ার করতে ক্লিক করুন

১০৭টির মধ্যে নিজের ক্যাম্পাস রয়েছে মাত্র ২৯টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের। বেশিরভাগই চলছে ভাড়া বাড়িতে। অনেকে আবার বাড়ি ভাড়া নিয়ে একাধিক স্থানে খুলেছে শাখা। আর কারও কারও জমি কেনা হলেও ভবন নির্মাণের সামর্থ হয়নি। এসব বিশ্ববিদ্যালয়ের জমি ও ভবন জন্য সরকারি সহায়তা চায় বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি। তবে, ইউজিসির পরামর্শ, দায়িত্ব নিজেদেরই নেয়া উচিত।

রাজধানীর বনানীতে ভাড়া বাড়িতে চলছে বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রাইমএশিয়া ইউনিভার্সিটি। ২০০৩ সালে প্রতিষ্ঠার পর থেকে এভাবেই কার্যক্রম চালাচ্ছে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানটি। অথচ, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ২০১০ অনুযায়ী শিক্ষা কার্যক্রম চালুর ৭ বছরের মধ্যে যেতে হবে নিজস্ব স্থায়ী ক্যাম্পাসে।

বিশ্ববিদ্যালয় মজুরী কমিশন-ইউজিসির হিসাবে, ১০৭টির মধ্যে ৫৬টি বেসরকারি বিশ্ববিদ্যালয় ৭ বছর পার করেছে। কিন্তু এর মধ্যে নিজস্ব স্থায়ী ক্যাম্পাস রয়েছে মাত্র ২৯টির। স্থায়ী ক্যাম্পাসে আংশিক কার্যক্রম চলছে ১৮টির। নিজেদের জমিই নেই এমন বেসরকারি বিশ্ববিদ্যালয় দুটি। নিজেদের ক্যম্পাস থাকার পরও বিভিন্ন ভাড়া করা ভবনে ক্লাস চলে, আরো ৭ বিশ্ববিদ্যালয়ের।

বেসকারি বিশ্ববিদ্যালয় সমিতির দাবী, জমির দাম আর ভবন নির্মাণের বাড়তি খরচের কারণেই এ অবস্থার সৃষ্টি। এখন দাবি সরকারি সহায়তার।

তবে, নিজেদের দায়িত্ব নিজেদেরই নেওয়া উচিত বলে মনে করে ইউজিসি সদস্য অধ্যাপক বিশ্বজিৎ চন্দ্র।

এছাড়াও, অধিকাংশ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে নেই উপাচার্য, উপউপাচার্য বা কোষাধক্ষ্য। যার সমাধান প্রয়োজন বলে মনে করছে, বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি।

শেয়ার করতে ক্লিক করুন