কাবুলে হামলাকারীদের চরম মূল্য দিতে হবে

1146
শেয়ার করতে ক্লিক করুন

কাবুল বিমানবন্দরে বোমা হামলার ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউসে সংবাদ সম্মেলনে হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, হামলাকারীদের এর চরম মূল্য দিতে হবে।

বাইডেন বলেন, “একটি বিষয় সাফ জানাতে চাই, যারাই এই হামলা চালিয়েছে বা যারা আমেরিকানদের ক্ষতি চায় তাদের কোন ক্ষমা নেই। আমরা এই হামলা ভুলবো না। জড়িতদের খুঁজে বের করে তাদের সমুচিত জবাব দেয়া হবে। আমার নেতৃত্বে আমিকানদের কোন ক্ষতি হবে না”।

বৃহস্পতিবার সন্ধ্যায় কাবুলে হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের বাইরে ভয়াবহ এই বিস্ফোরণে ১৩ মার্কিন সেনাসহ অন্তত ৯০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ১৫৯ জনের বেশি। হতাহত ব্যক্তিদের মধ্যে বেসামরিক আফগান নারী ও শিশু রয়েছে।

এদিকে হামলার দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। আফগানিস্তানের রাজধানীতে তালেবানের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার ১০ দিন পর গতকাল বৃহস্পতিবার কাবুলে জোড়া বিস্ফোরণ ঘটে।

মার্কিন প্রেসিডেন্ট আরো জানান, আইএসের এ জোড়া বোমা হামলায় সেনা ও নাগরিক উদ্ধার কাজ ব্যাহত হবে না। প্রয়োজনে আফগানিস্তানে আরো সেনা পাঠানো হবে বলেও জানান বাইডেন। এই হামলার সাথে তালেবানের এখন কোন সম্পৃক্ততা পাওয়া যায়নি বলে জানিয়েছেন বাইডেন।

হামলায় নিহত মার্কিন সেনাদের প্রশংসা করে বাইডেন তাদের ‘হিরো’ হিসেবে অভিহিত করেন। তিনি বলেন, ‘আমরা সন্ত্রাসীদের কারণে নিবৃত্ত হব না।’

এছাড়া হামলাকারীদের সমুচিত জবাব দেওয়ার জন্য মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনকে প্রতি–আক্রমণের পরিকল্পনা তৈরির নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান বাইডেন।

এদিকে এই হামলায় কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন সহ বিশ্ব নেতারা তীব্র নিন্দা জানিয়েছেন। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন এই হামলার পরও তাদের সেনা প্রত্যাহার চলবে।

এদিকে, কাবুল বিমানবন্দরে আরো হামলার আশঙ্কায় মার্কিন সেনা সদস্যরা সতর্ক অবস্থানে রয়েছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের এক জ্যেষ্ঠ সেনা কর্মকর্তা।

শেয়ার করতে ক্লিক করুন