কাবুল বিমান বন্দরে আবারও রকেট হামলা

1142
শেয়ার করতে ক্লিক করুন

আফগানিস্তানের কাবুল বিমানবন্দরে আবারও রকেট হামলা চালানো হয়েছে। সোমবার (৩০ আগস্ট) সকালে একাধিক রকেট ছোড়া হয় বলে জানিয়েছে বিবিসি। মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে সেগুলোকে প্রতিহত করা হয়েছে বলে মনে করা হচ্ছে।

মার্কিন কর্মকর্তারা রয়টার্সকে জানান, সোমবার (৩০ আগস্ট) সকালের দিকে এই রকেটগুলো নিক্ষেপ করা হয়। তবে প্রতিরক্ষা ব্যবস্থা দ্বারা এগুলোকে নামানো হয়েছে কি না তা নিশ্চিত করতে পারেননি তারা। প্রাথমিকভাবে মার্কিনিদের কোনো ক্ষয়ক্ষতি হয়নি বলে জানানো হয়েছে। তবে ক্ষয়ক্ষতির সংবাদ আসতেও পারে বলে জানিয়েছেন তারা।

বিবিসি জানিয়েছে, হোয়াইট হাউস হামলার বিষয়টি নিশ্চিত করে জানিয়েছে এখনও সামরিক-বেসামরিক মানুষকে সরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র।

৩১ আগস্ট আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা প্রত্যাহারের শেষ দিন। শেষ মুহূর্তে লোকজনকে সরিয়ে নিতে জোর তৎপরতা চালাচ্ছে যুক্তরাষ্ট্র।

গতকাল কাবুলে ইসলামিক স্টেটের (আইএস) আত্মঘাতী হামলাকারীকে লক্ষ্য করে ড্রোন হামলা চালায় মার্কিন বাহিনী। তালেবানের এক মুখপাত্র জানিয়েছেন, একজন আত্মঘাতী হামলাকারী বিস্ফোরক নিয়ে গাড়িতে করে বিমানবন্দরের দিকে যাচ্ছিলেন। তাঁকে লক্ষ্য করে হামলা চালিয়েছে মার্কিন সেনারা।

কাবুল বিমানবন্দরের কাছে রবিবারের ওই মার্কিন হামলায় অন্তত তিন শিশুসহ ছয়জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে বলে প্রত্যক্ষদর্শীর বরাতে জানিয়েছে আল জাজিরা। কোনো কোনো গণমাধ্যম ছয় শিশুসহ একই পরিবারের নয় সদস্যের মৃত্যুর কথা জানিয়েছে বলেও উল্লেখ করেছে কাতারের গণমাধ্যমটি।

যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) বলেছে যে ড্রোন হামলার পর তারা ‘বেসামরিক হতাহতের খবর’ সম্পর্কে অবগত হয়েছে। তদন্ত শুরু হয়েছে।

শেয়ার করতে ক্লিক করুন