চলছে গণটিকার দ্বিতীয় ডোজ, মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি

1144
শেয়ার করতে ক্লিক করুন

করোনা প্রতিরোধে বিশেষ ক্যাম্পেইনের আওতায় আগস্টে শুরু হওয়া গণটিকার প্রথম ডোজ নেওয়া ব্যক্তিদের দ্বিতীয় ডোজ দেওয়া শুরু হয়েছে। আজ মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) সকাল ৯টার দিকে দেশব্যাপী একযোগে শুরু হয় এ কার্যক্রম।

রাজধানীর কয়েকটি কেন্দ্র ঘুরে দেখা গেছে, টিকার দ্বিতীয় ডোজ দেওয়া শুরুর সময় সকাল ৯টা হলেও রাজধানীর বিভিন্ন কেন্দ্রে তার আগে থেকেই টিকা প্রত্যাশীরা ভিড় করতে থাকেন। সকাল ৯টার মধ্যেই অনেক কেন্দ্রে দীর্ঘ সারি দেখা যায়। যদিও টিকা প্রত্যাশীদের অধিকাংশই মানছেন না স্বাস্থ্যবিধি। অনেকে মুখে মাস্ক না পরেই গাদাগাদি করে দাঁড়াতে দেখা যায় তাদের। টিকা গ্রহণকারীরা প্রথম ডোজ যে কেন্দ্রে নিয়েছেন দ্বিতীয় ডোজও সেই একই কেন্দ্রে নিতে হচ্ছে। টিকা শুরুর প্রথম দুই ঘণ্টা বয়স্ক ও নারীদের টিকা দেওয়া হচ্ছে।

গতকাল সোমবার (৬ সেপ্টেম্বর) বিকেলে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউসের সভাপতিত্বে করোনা গণটিকা কার্যক্রমের আওতায় দ্বিতীয় ডোজ দেওয়ার লক্ষ্যে একটি ভিডিও কনফারেন্সে এ নির্দেশনা দেওয়া হয়।

এসময় সভায় উপস্থিত ছিলেন- দেশের সব সিটি করপোরেশনের মেয়র, এসডিজিবিষয়ক মুখ্য সমন্বয়ক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব, জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব, স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, সব বিভাগীয় কমিশনার, সব পুলিশ কমিশনার, সব রেঞ্জ ডিআইজি, সব জেলা প্রশাসক, সব সিভিল সার্জনসহ মাঠ পর্যায়ের সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তারা।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, আজ (মঙ্গলবার) থেকে দেশব্যাপী করোনার দ্বিতীয় ডোজ গণটিকাদান কর্মসূচি শুরু। সব সিটি করপোরেশন এলাকায় আগস্টের ৭ ও ৮ তারিখে যারা প্রথম ডোজ টিকা নিয়েছিলেন তারা একই কেন্দ্রে মঙ্গলবার দ্বিতীয় ডোজ গ্রহণ করবেন। যারা আগস্ট ৯ ও ১০ তারিখে টিকা গ্রহণ করেছিলেন তারা ৮ সেপ্টেম্বর এবং যারা ১১ ও ১২ আগস্ট তারা ৯ সেপ্টেম্বর একই কেন্দ্রে দ্বিতীয় ডোজ টিকা গ্রহণ করবেন। সিটি করপোরেশন বহির্ভূত এলাকায় ৭ আগস্ট যারা যে কেন্দ্রে প্রথম ডোজ নিয়েছিলেন, প্রত্যেকেই একই কেন্দ্রে মঙ্গলবার দ্বিতীয় ডোজ টিকা গ্রহণ করবেন।

শেয়ার করতে ক্লিক করুন