মেডিকেল কলেজে সশরীরে ক্লাস শুরু

1355
শেয়ার করতে ক্লিক করুন

স্কুল ও কলেজ খুলে দেওয়ার পরদিন সোমবার (১৩ সেপ্টেম্বর) থেকে দেশের সব মেডিকেল কলেজে সশরীরে ক্লাস শুরু হয়েছে।

প্রথমে সব বর্ষের ক্লাস শুরু না হলেও পর্যায়ক্রমে শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ডা. ফরিদ হোসেন মিয়া। একইসংগে অনলাইন ক্লাস চালু থাকবে।

গত ২ সেপ্টেম্বর এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, ১৩ সেপ্টেম্বর (সোমবার) থেকে সরকারি-বেসরকারি মেডিকেল কলেজ পর্যায়ে ১ম, ২য় ও ৫ম বর্ষের শিক্ষার্থীদের সশরীরে ক্লাস শুরু হবে।

সশরীরে ক্লাস শুরুর ক্ষেত্রে স্বাস্থ্য মন্ত্রণালয়ের ৭ দফা নির্দেশনা মানতে হবে।

১। স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠানসমূহের শিক্ষার্থী হোস্টেল (প্রযোজ্য ক্ষেত্রে) ক্লাস শুরুর ৩ দিন পূর্বে খুলে দিতে হবে।

২। সশরীরে ক্লাস পরিচালনার ক্ষেত্রে যথাযথভাবে স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে।

৩। শিক্ষার্থীদেরকে স্বাস্থ্যবিধি প্রতিপালনে প্রশিক্ষণ প্রদান এবং স্বাস্থ্যবিধির উপকরণসমূহ সহজলভ্যের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

৪। ক্লাস শুরু করার ক্ষেত্রে শুরুতে ক্লাসের সংখ্যা ও সময় কম রাখা যেতে পারে।

৫। সশরীরে উপস্থিতির পাশাপাশি চলমান থাকবে অনলাইনে ক্লাস।

৬। মহাপরিচালক, স্বাস্থ্য শিক্ষা অধিদফতর মেডিক্যাল কলেজ ও অন্যান্য চিকিৎসা সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলে দেওয়ার পূর্বে একটি গাইডলাইন পুস্তিকা আকারে প্রস্তুত করে সংশ্লিষ্ট সকলের নিকট প্রেরণ করবেন।

৭। অধ্যক্ষগণ সশরীরে ক্লাস পরিচালনা কার্যক্রম নিয়মিত পর্যবেক্ষণ করে স্বাস্থ্য শিক্ষা অধিদফতরে প্রতিবেদন প্রেরণ করবেন। এক মাসের পর্যবেক্ষণ প্রতিবেদনের ভিত্তিতে অন্যান্য সেশনের ক্লাস শুরুর বিষয়ে যথাসময়ে সিদ্ধান্ত গৃহীত হবে।

উল্লেখ্য, দেশে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হলে গত বছরের মার্চে সব শিক্ষাপ্রতিষ্ঠানের সংগে মেডিকেল কলেজও বন্ধ ঘোষণা করা হয়।

শেয়ার করতে ক্লিক করুন