‘র‍্যাপিড পিসিআর পরে; ২/৩ দিনেই বসবে আরটি পিসিআর’

1062
শেয়ার করতে ক্লিক করুন

র‍্যাপিড পিসিআর মেশিন বিদেশ থেকে আনতে হবে, তাই কাজ শুরু করতে আরও ৭ থেকে ১০ দিন সময় লেগে যাবে। তবে ২/৩ দিনের মধ্যেই আরটি পিসিআর মেশিন বসানো হবে। কালে বিমানবন্দরে প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ এসব কথা বলেন।

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) সকালে বিমানবন্দরে পিসিআর ল্যাব স্থাপনের কার্যক্রম পরিদর্শনে গিয়ে এসব কথা বলেন প্রবাসী কল্যাণ মন্ত্রী। পরিদর্শনকালে উপস্থিত ছিলেন, স্বাস্থ্যমন্ত্রীসহ সংশ্লিষ্টরা। এসময় স্বাস্থ্যমন্ত্রী বলেন, বিমানবন্দরে পিসিআর ল্যাব স্থাপনের কাজ যাদের দেয়া হয়েছে, তারা দ্রুতই কাজ শুরু করবে। ল্যাবটি কোথায় বসানো যায়, সেটি দেখতে এসেছি৷ পার্কিংয়ে সব ধরনের সুবিধা নিয়েই ল্যাব বসানো হবে। একটু সময় লাগলেও, এটি করা হবে বলে জানান তিনি। এছাড়া এটি নির্মাণের জন্য বেশ কয়েকটি প্রতিষ্ঠান কাজ শুরু করবে বলেও জানান তিনি।

এছাড়া প্রবাসীদের করোনা পরীক্ষার জন্য ৬টি প্রতিষ্ঠানকে ইতোমধ্যে অনুমতি দেওয়া হয়েছে৷ এক সপ্তাহের মধ্যে কাজ শুরু করার নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ মন্ত্রী।

হাজার হাজার প্রবাসীর বিদেশ যাওয়া নিয়ে অনিশ্চয়তা তৈরি হলে বিষয়টির গুরুত্ব বিবেচনায় গত ৬ সেপ্টেম্বর মন্ত্রিপরিষদ বৈঠকে জরুরি ভিত্তিতে বিমানবন্দরে আরটিপিসিআর বসানোর নির্দেশনা দেন খোদ প্রধানমন্ত্রী। এরপর প্রবাসী কল্যাণ, পররাষ্ট্র ও স্বাস্থ্য মন্ত্রণালয়েও শুরু হয় তৎপরতা।

এর আগে, টানা প্রায় চার মাস বন্ধ থাকার পর শর্তসাপেক্ষে বিদেশি কর্মীদের প্রবেশে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয় মধ্যপ্রাচ্যসহ সংযুক্ত আরব আমিরাত। তবে বাধ্যতামূলক করা হয় নতুন কিছু নিয়ম। ভ্রমণের ৪৮ ঘণ্টা আগে পিসিআর ল্যাবে করোনা পরীক্ষা এবং যাত্রার ৬ ঘণ্টা আগে বিমানবন্দরে র‍্যাপিড টেস্ট করা বাধ্যতামূলক করা হয় এসব শর্তে।

কিন্তু দেশের বিমানবন্দরগুলোতে করোনা পরীক্ষা করার ব্যবস্থা না থাকায়, বাধ্যতামূলক শর্তসমূহ পূরণ করতে না পেরে কর্মস্থলে ফিরতে পারছেন না অনেকেই। এ নিয়ে রাজধানীসহ বিভিন্ন স্থানে সম্প্রতি দফায় দফায় মানববন্ধন ও অবস্থান কমর্সূচিও পালন করেছেন তারা।

শেয়ার করতে ক্লিক করুন