নির্দলীয় সরকারের একদফা দাবিতে আন্দোলন করতে চায় বিএনপি

1044
শেয়ার করতে ক্লিক করুন

আওয়ামী লীগের অধীনে আর নির্বাচন নয়। তাই নির্দলীয় সরকারের একদফা দাবিতে আন্দোলনে নামবে বিএনপি। এই দাবিতে যে দলই রাজপথে থাকবে তাদের সঙ্গেই জোট বাঁধবে তারা। তবে সমমনাদের প্রস্তাব, জোটবদ্ধ না হয়ে ভিন্ন ভিন্ন মঞ্চ থেকে আন্দোলনের। আর নির্বাচনকালীন নির্দলীয় সরকারের দাবিতে ঐক্যের আহবান ডক্টর কামাল হোসেনের।

ঝিমিয়ে পড়া রাজনীতি হঠাৎ সরগরম আগামী নির্বাচনের আগাম আলোচনায়। যথারীতি নির্বাচন পদ্ধতি নিয়ে বিপরীত মেরুতে প্রধান দুই দল। দলীয় সরকারে অধীনে দুটি নির্বাচনের অভিজ্ঞতা থেকে এবার আর সে পথে যেতে চায় না বিএনপি। তাই নির্দলীয় সরকারের এক দফা দাবিতে নামতে চায় কঠোর আন্দোলনে।

কিন্তু তাদের আন্দোলনের প্ল্যাটফরমে এবার কারা থাকছে? জামায়াত, বিশ দলীয় জোট, নাকি জাতীয় ঐক্যফ্রন্ট? এমন প্রশ্নে কৌশলী উত্তর বিএনপির নীতি নির্ধারকরা।

নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন প্রশ্নে একমত সমমনারাও। তবে এক ছাতার নিচে নয়, বরং ভিন্ন-ভিন্ন মঞ্চ থেকে যুগপৎ আন্দোলনের প্রস্তাব তাদের।

গতবার ডক্টর কামাল হোসেনের হাত ধরে নির্বাচনে যাওয়ার কৌশলটা বুমেরাং হয়েছে। সম্প্রতি বিএনপিতে এমন ক্ষোভ জোরদার হলেও এখনো ঐক্যের আহবান প্রবীণ রাজনীতিবিদ ড. কামাল হোসেনের।

নির্দলীয় সরকারের দাবিতে আন্দোলনের রুপরেখা চূড়ান্ত না হলেও এবার দেশব্যাপী কঠোর আন্দোলন গড়ে তোলার কৌশল নিয়ে আলোচনা করছে বিএনপি ও সমমনা দলগুলো।

শেয়ার করতে ক্লিক করুন