কমলার সঙ্গে প্রথম সাক্ষাৎ মোদির

815
শেয়ার করতে ক্লিক করুন

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বৃহস্পতিবার ওয়াশিংটনে যুক্তরাষ্ট্রের ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে সাক্ষাৎ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি জানায়, জাতিসংঘের সাধারণ অধিবেশনের কারণে নরেন্দ্র মোদি এখন নিউইয়র্কে অবস্থান করছেন। তার পাশাপাশি বৃহস্পতিবার( ২৩ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে সাক্ষাত করেন মোদি।

সাক্ষাতে নরেন্দ্র মোদি কমলা হ্যারিসকে অভিনন্দন জানান এবং তাকে ভারত সফরের জন্য আমন্ত্রণ জানান। নরেন্দ্র মোদি বলেন, ‘ভারতের মানুষ আপনাকে স্বাগত জানানোর জন্য অপেক্ষা করছে।’

এদিকে ভারতীয় সংবাদ মাধ্যম আনন্দবাজার জানায়, বৈঠকে ভারত এবং যুক্তরাষ্ট্রের দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও দৃঢ় করার পাশাপাশি বিশ্বের বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা হয়েছে।

মোদি কমলার বৈঠক নিয়ে ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা সাংবাদিকদের বলেন, ‘সন্ত্রাসবাদের প্রসঙ্গ উঠতেই কমলা হ্যারিস নিজেই ওই বিষয়ে পাকিস্তানের ভূমিকার কথা তুলেছেন।’

শ্রিংলার দাবি, কমলা স্বীকার করেছেন পাকিস্তানের ভিতর জঙ্গি গোষ্ঠীগুলি সক্রিয় রয়েছে। কমলার বক্তব্য নিয়ে শ্রিংলা বলেছেন, ‘ ভারত এবং যুক্তরাষ্ট্রের নিরাপত্তায় সন্ত্রাসবাদীরা কোনও প্রভাব যেন না ফেলে সে কারণে জঙ্গিদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পাকিস্তানকে বলেছেন কমলা

উল্লেখ, কমলা হ্যারিসের মা একজন ভারতীয় নাগরিক। বাবা জ্যামাইকান। কমলা হ্যারিস যখন ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন তখন ভারতের তামিলনাডুতে অবস্থিত তার মায়ের গ্রাম থুলাসেন্দ্রাপুরামের লোকজন আতশবাজি ফুটিয়ে ও আনন্দ মিছিল করে উদযাপন করেছিল।

যুক্তরাষ্ট্রে মোদির তিন দিনের সফর শেষ হবে শুক্রবার। এদিন তিনি প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করবেন।

শেয়ার করতে ক্লিক করুন