দু’দিনের মধ্যে বিমানবন্দরে পুরোদমে আরটি-পিসিআর পরীক্ষা শুরুর আশা

781
শেয়ার করতে ক্লিক করুন

প্রবাসীকর্মী ও যাত্রীদের দ্রুততম সময়ে করোনাভাইরাসের নমুনা পরীক্ষার জন্য হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আরটি-পিসিআর ল্যাবরেটরির পরীক্ষামূলক কার্যক্রম শুরু হয়েছে। আগামী ২৮ সেপ্টেম্বর থেকে ল্যাবটি পুরোদমে শুরুর আশা করছে সরকার।

রবিবার (২৬ সেপ্টেম্বর) সচিবালয়ে বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান এই কথা জানান।

তিনি জানান, আরব আমিরাত শর্ত দিয়েছে বাংলাদেশিদের যেতে হলে যাত্রার ৪৮ ঘণ্টা ও ৬ ঘণ্টা আগে বিমানবন্দরে পিসিআর টেস্ট করতে হবে। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় সম্মিলিতভাবে বিমান বন্দরের ভেতরে স্বাস্থ্য অধিদফতর কর্তৃক আরটি-পিসিআর ল্যাবরেটরির পরীক্ষামূলক কার্যক্রম শুরু করেছে। যদি এটি সাকসেসফুল হয় এবং সেফ ডিক্লেয়ার করে, তখন আমরা এয়ারলাইন্সগুলোকে অবহিত করব। আশা করছি ২৮ সেপ্টেম্বর থেকে, কারণ আমাদের ৪৮ ঘণ্টা সময় দিতে হবে। প্রত্যেক যাত্রীকে ৪৮ ঘণ্টা আগে পিসিআর টেস্ট করতে হবে। পিসিআর টেস্ট করার জন্য আমাদের কমপক্ষে দুইদিন সময় দিতে হবে এয়ারলাইন্সগুলোকে যাত্রীদের জন্য।

মফিদুর রহমান বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা ছিলো, আমরা যাতে দ্রুত বাস্তবায়ন করি। সেজন্য আমরা টেস্ট কেস হিসেবে ৪৬ জনকে এরইমধ্যে পাঠিয়েছি। তারা এটা অ্যাকসেপ্ট করেছে।

চেয়ারম্যান আরও বলেন, ছয়টি সংস্থার যে এসওপিটা পাঠিয়েছিলাম, ওটার অ্যাপ্রুভালটাও আজকে পেয়ে যাবো। সেক্ষেত্রে স্বাস্থ্য অধিদফতর বিমানবন্দর প্রস্তুত বলে ঘোষণা দেবে, মোট কতোজন যাত্রী তারা হ্যান্ডেল করতে পারবে, এটা যখন জানাবে, আমরা এয়ারলাইন্সগুলোকে জানিয়ে দেবো। আশা করি দু-একদিনের মধ্যে যাত্রা শুরু হয়ে যাবে।

শেয়ার করতে ক্লিক করুন