প্রধানমন্ত্রীর জন্মদিনে গণটিকার আয়োজন

1278
শেয়ার করতে ক্লিক করুন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে ফের করোনার টিকা ক্যাম্পেইন শুরু হচ্ছে। আগামী ২৮ সেপ্টেম্বর তাঁর ৭৫তম জন্মদিন। ওই দিনই এ কার্যক্রম শুরু হবে।

রোববার (২৬ সেপ্টেম্বর) সকালে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম এ তথ্য জানান।

তিনি বলেন, ‘গণহারে শুরু হতে যাওয়া এ কার্যক্রমকে আমরা গণটিকা বলছি না। তবে ব্যাপক আকারে এটি দেব। ক্যাম্পেইনের মাধ্যমে ১ কোটিসহ প্রতিমাসে নিয়মিত প্রায় ২ কোটি টিকা দেয়া হবে। আমাদের হাতে পর্যাপ্ত পরিমাণ টিকা মজুদ আছে। আমরা সামনের দিনগুলোতে প্রয়োজনীয় টিকা পাওয়ার উৎস নিশ্চিত করেছি ।’

এর আগেও দেশে দুই দফা গণটিকার ব্যবস্থা করেছে স্বাস্থ্য অধিদপ্তর। তবে এবার সরকার প্রধানের জন্মদিনেই এ আয়োজন করা হয়েছে। এদিন অন্তত ৮০ লাখ ডোজ টিকা দেয়ার লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে। অর্থাৎ এ নিয়ে তৃতীয় দফায় গণটিকাদান হবে।

প্রথম দফায় ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে টানা ৬ দিনের ক্যাম্পেইন পরিচালনা করা হয়। তবে ব্যবস্থাপনায় নানা অসঙ্গতি নিয়ে অসন্তোষ জানান অনেকে। আর চলতি মাসের শুরুতে প্রথম দফায় টিকা পাওয়া ব্যক্তিদের দ্বিতীয় ডোজ দিতে করা হয় টিকা ক্যাম্পেইন।

দেশে এখন পর্যন্ত টিকা এসেছে ৫ কোটি ৪৫ লাখ ৮৫ হাজার ৮০ ডোজ। এর মধ্যে ৪ কোটি ২ লাখ ৩১ হাজার ৫৬৯ ডোজ টিকা দেওয়া হয়েছে। অর্থাৎ এই মুহূর্তে ১ কোটি ৪৩ লাখ ৫৩ হাজার ৫১১ ডোজ টিকা মজুত আছে।

এখন পর্যন্ত প্রথম ডোজ দেয়া হয়েছে ২ কোটি ৪১ লাখ ৯৭ হাজার ৫৯৮ জনকে এবং দ্বিতীয় ডোজ পেয়েছেন ১ কোটি ৬০ লাখ ৩৩ হাজার ৯৭১ জন। শনিবার (২৫ সেপ্টেম্বর) পর্যন্ত দুই ডোজ মিলিয়ে দেয়া হয়েছে ৫ লাখ ৮০ হাজার টিকা।

দেশে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, সিনোফার্ম, ফাইজার ও মডার্নার ভ্যাকসিন দেয়া হচ্ছে। তবে টিকাদানের সিংহভাগই চলছে চীনের তৈরি সিনোফার্ম দিয়ে।

শেয়ার করতে ক্লিক করুন