যুক্তরাষ্ট্রে শাটডাউন ঠেকালো কংগ্রেস

1011
শেয়ার করতে ক্লিক করুন

অল্পের জন্য শাটডাউন ঠেকিয়েছে মার্কিন কংগ্রেস। এর আগে শাটডাউন ঠেকাতে বুধবার কংগ্রেসে একটি বিল পাস হয়। এরপর সেই বিলে সই করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এর ফলে সরকারকে আগামী ডিসেম্বর পর্যন্ত আর্থিকভাবে সচল রাখা সম্ভব হবে। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

সরকারকে অর্থায়নের একটি বিল পাস করতে কংগ্রেসকে বেগ পেতে হয়। এই বিল পাস না হলে ফেডারেল মিউজিয়াম, ন্যাশনাল পার্ক এবং সেফটি প্রোগ্রাম বন্ধ হয়ে যেতো। এই আর্থিক প্রণোদনার আওতায় ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের সহায়তা এবং আফগান শরণার্থীদের পুনর্বাসনের অর্থও সরবরাহ করা হবে।

শাটডাউন শুরু হওয়ার মাত্র কয়েক ঘণ্টা আগে এই বিলটিতে সই করেন বাইডেন। ওই বিলে সই করার পর বাইডেন বলেন, এখনও অনেক কিছু করার বাকি আছে। কিন্তু এই বিল আমাদের স্মরণ করিয়ে দিয়েছে যে, দুই দল মিলে কাজ করা সম্ভব। শুক্রবার শাটডাউন হওয়ার কথা থাকলেও এই অর্থায়নের ফলে এখন সব কিছু খোলাই থাকছে।

যদি কোনোভাবে শুক্রবার শাটডাউন শুরু হতো তাহলে হাজার হাজার সরকারি কর্মীকে বিনা বেতনে ছুটি নিতে হতো। চলমান এই মহামারির মধ্যে সেটা বেশ উদ্বেগের কারণ হয়ে দাঁড়াতো। হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসেস ডিপার্টমেন্ট (এইচএইচএস) জানিয়েছে, শাটডাউন হলে তাদের ৪৩ শতাংশ কর্মীকে ছুটি দিতে হতো।

এর আগে সরকারের কার্যক্রম সচল রাখতে বুধবার সিনেটে একমত হন রিপাবলিকান এবং ডেমোক্রেট দলীয় আইনপ্রণেতারা। তাদের এই ঐক্যমত্যের কারণে সাময়িক একটি বিল পাস হয় কংগ্রেসে। যার ফলে আগামী ৩ ডিসেম্বর পর্যন্ত সেই বাজেটের টাকা দিয়ে চলবে সরকারের বিভিন্ন কার্যক্রম।

শেয়ার করতে ক্লিক করুন