পোল্যান্ড-বেলারুশ সীমান্তে অভিবাসনপ্রত্যাশীদের ভিড়, ১২ হাজার সেনা মোতায়েন

576
শেয়ার করতে ক্লিক করুন

ইউরোপের দেশ পোল্যান্ডের পূর্বাঞ্চলীয় বেলারুশ সীমান্তে ভিড় জমিয়েছে কয়েকশ অভিবাসনপ্রত্যাশী। তাদের প্রবেশে বাধা দিয়েছে পোল্যান্ডের নিরাপত্তা বাহিনী। ভিডিও ফুটেজে দেখা গেছে—কাঁটাতার ঘেরা সীমান্তের কাছে কয়েকশ মানুষ ভিড় জমিয়েছে। এসব মানুষ সময়ে সময়ে কাঁটাতার পার হয়ে পোল্যান্ডে ঢোকার চেষ্টা করছে। সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

এ ছাড়া কয়েক হাজার অভিবাসনপ্রত্যাশী পোল্যান্ড সীমান্তের উদ্দেশে রওনা হয়েছে বলে জানা গেছে।

সোমবার এ নিয়ে জরুরি সভা করেছে পোল্যান্ড সরকার। এবং দেশটির পূর্বাঞ্চলে ১২ হাজার সেনা মোতায়েনের সিদ্ধান্ত নেয়।

বেলারুশ অভিবাসনপ্রত্যাশীদের সীমান্তে ঠেলে দিচ্ছে বলে অভিযোগ করেছে পোল্যান্ড সরকার। একে শত্রুভাবাপন্ন আচরণ বলেও আখ্যায়িত করেছে পোল্যান্ড।

পোল্যান্ড, লিথুয়ানিয়া ও লাটভিয়ার সরকার সম্প্রতি জানিয়েছে, বেলারুশ থেকে কয়েক মাসে তাদের দেশে অনুপ্রবেশের চেষ্টা ব্যাপকভাবে বেড়ে গেছে। অনুপ্রবেশকারীদের অনেকেই এশিয়া ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে আগত।

নিষেধাজ্ঞার প্রতিশোধ নিতে বেলারুশের কর্তৃত্ববাদী প্রেসিডেন্ট আলেক্সান্দার লুকোশেঙ্কো এ ধরনের অনুপ্রবেশে ইন্ধন যোগাচ্ছেন বলে অভিযোগ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

আজ মঙ্গলবার সকাল থেকে বেলারুশ সীমান্তবর্তী কুজনিকা সীমান্ত ক্রসিং বন্ধ রাখা হয়েছে বলে জানিয়েছে দ্য পোলিশ বর্ডার গার্ড।

একজন ইরাকি অভিবাসনপ্রত্যাশীর ভাই বারওয়া নাসরুদ্দিন আহমেদের সঙ্গে কথা বলেছেন বিবিসির সাংবাদিক পল অ্যাডামস। অভিবাসনের আশায় স্ত্রী, তিন সন্তানসহ বেলারুশে আছেন ওই ইরাকি। গত মাসে বেলারুশের রাজধানী মিনস্কে পৌঁছেছেন তারা।

নাসরুদ্দিন আহমেদ বিবিসিকে বলেন, ‘সীমান্তে লোকজনের কাছে তেমন কোনো খাবার-দাবারও নেই। মানবেতর অবস্থায় সেখানে দিনাতিপাত করছে অভিবাসনপ্রত্যাশীরা।’

শেয়ার করতে ক্লিক করুন