১১ ডিসেম্বর থেকে সব মহানগরে বাসে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়া

519
শেয়ার করতে ক্লিক করুন

শিক্ষার্থীদের দাবি মেনে নিয়ে ঢাকার পর চট্টগ্রামসহ দেশের সব মহানগরে বাসে অর্ধেক ভাড়া চালু করার ঘোষণা দিয়েছেন বাস মালিকেরা। আগামী ১১ ডিসেম্বর থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানান পরিবহণ নেতারা।

চট্টগ্রাম প্রেসক্লাবে আজ রোববার সকালে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন বাংলাদেশ সড়ক পরিবহণ মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্ল্যাহ। এ সময় অর্ধেক ভাড়া ঘোষণার পাশাপাশি বেশ কিছু শর্ত জুড়ে দেওয়া হয়। এ ছাড়া মহানগরের বাইরে জেলা শহর ও গ্রামে আপাতত অর্ধেক ভাড়া চালুর কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি বলেও জানানো হয়েছে।

খন্দকার এনায়েত উল্ল্যাহ বলেন, ‘আগামী ১১ ডিসেম্বর, অর্থাৎ শনিবার থেকে চট্টগ্রাম সিটিতে শিক্ষার্থীদের জন্য অর্ধেক ভাড়া কার্যকর হবে। কয়েকদিন ধরে মালিক-শ্রমিকদের সঙ্গে আলোচনা করে আমরা এটি স্থির করেছি। শিক্ষার্থীরা যখন বাসে উঠে অর্ধেক ভাড়া দেবেন, তখন তাঁকে ছবিযুক্ত আইডি কার্ড দেখাতে হবে। সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত অর্ধেক ভাড়া কার্যকর থাকবে। সরকারি, সাপ্তাহিক এবং মৌসুমি ছুটিসহ অন্যান্য ছুটির সময় অর্ধেক ভাড়া কার্যকর হবে না। চট্টগ্রাম শহরের মতো অন্য জেলায় সিটি সার্ভিস থাকলে সবগুলোতে একই নিয়ম প্রযোজ্য হবে। আমরা আশা করি, এই ঘোষণার পর শিক্ষার্থীরা নিজেদের শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরে যাবেন।’

এর আগে গত ৩০ নভেম্বর ঢাকা মহানগরে বাসে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়া কার্যকরের সিদ্ধান্ত নেন বাস মালিকেরা। পরে গত ১ ডিসেম্বর থেকে এটি কার্যকর হয়।

শেয়ার করতে ক্লিক করুন