বাংলাদেশ সফরে আসছেন ভারতের রাষ্ট্রপতি

952
শেয়ার করতে ক্লিক করুন

বাংলাদেশের ঐতিহাসিক ৫০তম বিজয় দিবস উদযাপন অনুষ্ঠানে যোগ দিতে আসছেন ভারতীয় রাষ্ট্রপতি শ্রী রামনাথ কোবিন্দ। এ সফরে উভয় দেশের দ্বিপক্ষীয় সম্পর্কে পারস্পারিক প্রাধান্যের প্রতিফলন ঘটবে।সোমবার (৬ ডিসেম্বর) ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এসব কথা জানিয়েছে।

ঢাকায় ভারতীয় হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে সেদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ঐতিহাসিক ও সাংস্কৃতিক বন্ধন, পারস্পারিক বিশ্বাস ও সমঝোতার ভিত্তিতে গড়ে ওঠা বহুমুখী এবং অবিচ্ছেদ্য অংশীদারিত্ব আরো সুদৃঢ় ও জোরদারে এ সফর উভয় দেশের অভিন্ন ইচ্ছার বহিঃপ্রকাশ।

বাংলাদেশের রাষ্ট্রপতির আমন্ত্রণে ভারতীয় রাষ্ট্রপতি ১৫ থেকে ১৭ ডিসেম্বর বাংলাদেশে রাষ্ট্রীয় সফরে আসবেন।সফরকালে কোবিন্দ এদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে একটি প্রতিনিধিদল পর্যায়ের বৈঠক করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সঙ্গে দেখা করবেন।কোবিন্দের তিন দিনের সফরকালে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন দেখা করবেন।

ইন্ডিয়া’স নেইবারহুড ফার্স্ট পলিসির একটি প্রধান স্তম্ভ হিসেবে বাংলাদেশকে অভিহিত করে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, উভয় দেশে কোভিড-১৯ মহামারির চ্যালেঞ্জ মোকাবিলায় পরস্পরকে ঘনিষ্ঠভাবে সহযোগিতা করেছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ভারত-বাংলাদেশ অংশীদারিত্ব ও আঞ্চলিক সহযোগিতা উন্নয়নে নিরাপত্তা, সীমান্ত ব্যবস্থাপনা ও প্রতিরক্ষা, পানি সম্পদ, বাণিজ্য, পরিবহন ও যোগাযোগ, স্বাস্থ্য, সংস্কৃতি ও মানুষের সঙ্গে সম্পর্ক, জ্বালানি ও বিদ্যুৎসহ বিভিন্ন ক্ষেত্রে প্রগতিশীল, সমন্বিত ও বাস্তবভিত্তিক সহযোগিতা করে আসছে।

শেয়ার করতে ক্লিক করুন