যুক্তরাষ্ট্রের এক তৃতীয়াংশ অঙ্গরাজ্যে মিলেছে ওমিক্রন

682
শেয়ার করতে ক্লিক করুন

যুক্তরাষ্ট্রের এক তৃতীয়াংশ অঙ্গরাজ্যে মিলেছে ওমিক্রন
যুক্তরাষ্ট্রের এক তৃতীয়াংশ অঙ্গরাজ্যে মিলেছে ওমিক্রন। এখন পর্যন্ত ১৬টি অঙ্গরাজ্যে শনাক্ত হয়েছে করোনার নতুন ধরনটি। নতুন করে উইসকনসিন, লুইজিয়ানা ও মিসৌরিতে মিলেছে ওমিক্রন।
দেশটিতে ওমিক্রনে আক্রান্তদের অনেকেরই করোনার টিকার পূর্ণ ডোজ নেয়া ছিল। তাদের মধ্যে করোনার মৃদু উপসর্গ দেখা গেছে।

বিশ্বে ডেল্টা ভ্যারিয়েন্টের প্রভাব শেষ না হতেই ওমিক্রনের প্রাদুর্ভাবে করোনা পরিস্থিতি আরও জটিল হতে পারে এমন আশঙ্কা করেছেন যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের পরিচালক রচেল ওয়ালেনস্কি।

করোনার নতুন ধরনের বিরুদ্ধে বিদ্যমান টিকাগুলো কম কার্যকর বলেছেন অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা টিকার উদ্ভাবক সারা গিলবার্ট। এদিকে, জার্মানিতে চিকিৎসা ক্ষেত্রে জড়িতদের টিকা বাধ্যতামূলক করা হয়েছে। আগামী বছরের মার্চ মাসে হাসপাতাল, নার্সিং হোম ও মেডিক্যাল প্র্যাকটিসে জড়িত কর্মচারী-কর্মকর্তাদের করোনার টিকা কার্যক্রম শুরু হবে।

বিশ্বের বিভিন্ন দেশে ওমিক্রনের কারণে যখন নেয়া হচ্ছে নানা পদক্ষেপ তখন ইউরোপের কিছু দেশে চলছে করোনা বিধির বিরুদ্ধে বিক্ষোভ। বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে চলা বিক্ষোভে পুলিশের সঙ্গে সংঘর্ষ হয়েছে। বিক্ষোভকারীরা বিভিন্ন জায়গায় অগ্নিসংযোগ ও পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ টিয়ার গ্যাস ও জলকামান ব্যবহার করে।

কিছুদিন আগেই করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনকে উদ্বেগের কারণ হিসেবে ব্যাখ্যা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্বের যে সব দেশে এখনও পর্যন্ত ওমিক্রনের সন্ধান পাওয়া গিয়েছে, সেই দেশগুলিকে ঝুঁকিপূর্ণ দেশ হিসেবে চিহ্নিত করা হয়েছে। সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়।

শেয়ার করতে ক্লিক করুন