এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ বৃহস্পতিবার

481
শেয়ার করতে ক্লিক করুন

আগামি ৩০শে ডিসেম্বর বৃহস্পতিবার এসএসসি ও সমমান পরীক্ষা ফল প্রকাশিত হবে। জানালেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।মঙ্গলবার (২৮ ডিসেম্বর) জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি (নায়েম) অডিটোরিয়ামে একটি কোর্সের সমাপনী অনুষ্ঠানে একথা জানান শিক্ষামন্ত্রী।

দীপু মনি বলেন, এসএসসি ও সমমান পরীক্ষার ফল ঘোষণা করবেন প্রধানমন্ত্রী। এবার এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ভর্তির আবেদন নেয়া হবে অনলাইনে। উচ্চ মাধ্যমিক ও সমমানে ভর্তির অনলাইন আবেদন ৫ই জানুয়ারি শুরু হয়ে ২২শে জানুয়ারি পর্যন্ত চলবে এবং ২রা মার্চ থেকে একাদশ শ্রেণির ক্লাস শুরু হওয়ার কথা রয়েছে। আবেদনের পর তিন ধাপে ফল প্রকাশ এবং ভর্তি সম্পন্ন করা হবে। ভর্তিপ্রক্রিয়া শেষে আগামী মার্চে ক্লাস শুরু হবে।

এছাড়া ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে এইচএসসি পরীক্ষার ফলা প্রকাশ করা হবে বলেও জানান তিনি।

করোনা মহামারির কারণে সংক্ষিপ্ত সিলেবাসে গত ১৪ নভেম্বর এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ২৩শে নভেম্বর। এবার শুধু গ্রুপভিত্তিক (বিজ্ঞান, মানবিক, ব্যবসায় শিক্ষা ইত্যাদি) তিনটি বিষয়ে সময় ও নম্বর কমিয়ে পরীক্ষা নেওয়া হয়। আবশ্যিক ও চতুর্থ বিষয়ের কোনো পরীক্ষা হয়নি। এসব বিষয়ে জেএসসি ও সমমানের পরীক্ষার নম্বরের ভিত্তিতে (ম্যাপিং করে) ফল দেওয়া হবে।

শেয়ার করতে ক্লিক করুন