ইসরায়েলে গিয়ে বিরল বৈঠক করলেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট

436
শেয়ার করতে ক্লিক করুন

বৈঠক করতে ফিলিস্তিনি প্রেসিডেন্ট ইসরায়েলে গেছেন এমনটা সচরাচর ঘটে না। তাও আবার দখলদার দেশটির প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক করতে।

বিরল সেই বৈঠকটি হলো মঙ্গলবার। ফিলিস্তিনের প্রেসিডেন্টের সঙ্গে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্রান্টজের আলোচনায় নিরাপত্তা ও অসামরিক বিষয় নিয়ে কথা হয়েছে বলে জানিয়েছে ইসরায়েল। খবর ডয়চে ভেলে ও আনাদলু এজেন্সির।

সম্প্রতি ইসরায়েলের শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সঙ্গে ফিলিস্তিনি নেতাদের একাধিকবার কথা হয়েছে। গত অগাস্টে আব্বাসের সঙ্গে কথা বলতে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ওয়েস্ট ব্যাঙ্কে গিয়েছিলেন। বহুবছর পর দুই দেশের মধ্যে এই পর্যায়ে বৈঠক হয়েছিল সে সময়।

ফিলিস্তিনি কর্মকর্তারা জানিয়েছেন, ২০১০ সালের পর আব্বাস এই প্রথম ইসরায়েল গেলেন ও বৈঠক করলেন। মঙ্গলবারের এই বৈঠক গ্রান্টজের বাড়িতে হয়েছে।

ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, দুই নেতা নিরাপত্তা ও অসামরিক বিষয়ে কথা বলেছেন। গ্রান্টজ আব্বাসকে বলেছেন, আর্থিক ও অসামরিক বিষয়ে ফিলিস্তিনের সঙ্গে সম্পর্কের উন্নতি চান তিনি।

ফিলিস্তিনের সিভিল অ্যাফেয়ার্স মন্ত্রী ও আব্বাসের কাছের নেতা হুসেইন আল-শেখ বলেছেন, আন্তর্জাতিক আইন অনুযায়ী একটা প্রস্তাব নিয়ে সমস্যার রাজনৈতিক সমাধান সম্ভব। এটা হলে নতুন রাজনৈতিক দিগন্ত খুলে যাবে।

বৈঠকে নিরাপত্তা, অর্থনীতি ও মানবিক বহু বিষয় নিয়ে কথা হয়েছে বলেও জানিয়েছেন ফিলিস্তিনি সিভিল অ্যাফেয়ার্স মন্ত্রী।

শেয়ার করতে ক্লিক করুন