ইতিহাস থেকে বাংলাদেশের দূরত্ব মাত্র ৫ উইকেট

810
শেয়ার করতে ক্লিক করুন

ক’দিন আগেই ইংল্যান্ডের মাটিতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের মুকুট পরেছে নিউজিল্যান্ড। কেন উইলিয়ামসনের দলের সামনে পাত্তাই পায়নি বিরাট কোহলির ভারত। সেই নিউজিল্যান্ডই এখন ঘরের মাঠে সম্মান বাঁচানোর কঠিন লড়াইয়ের সামনে দাঁড়িয়ে আছে।

খুব আশ্চর্যকর কিছু না ঘটলে বাংলাদেশের মাউন্ট মঙ্গানুইতে বাংলাদেশের জয় পাওয়াটা খুবই প্রত্যাশিত। র‍্যাঙ্কিংয়ের ৯ নম্বরে থাকা দলটি টেস্টের প্রথম চারদিনই ম্যাচের নিয়ন্ত্রণ রেখেছে নিজেদের কাছে। শেষদিনে জয় পেতে আর দরকার পাঁচ উইকেট। আর তা হলেই রচিত হবে ইতিহাস।

কি কি ইতিহাস গড়বে বাংলাদেশ, তার জন্য একটি তালিকার দরকার হবে। তবে সবচেয়ে বড় অর্জনটা অবশ্য নিউজিল্যান্ডের মাটিতে লাল-সবুজের প্রথম জয়। কিউই পাখির দেখে এখন পর্যন্ত তিন ফরম্যাটে ৩২ ম্যাচ খেলেও জয়ের দেখা পায়নি বাংলাদেশ। সেক্ষেত্রে শুরুটা যদি টেস্ট ফরম্যাটে হয়, তাহলে তো কথাই নেই!

শুধু কি তাই? নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট জয়ের ইতিহাস গড়বে বাংলাদেশ। ইতিহাস গড়বে প্রথম সারির কোন টেস্ট দলের ঘরের মাঠে জয় পাওয়ার। এছাড়া ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, জিম্বাবুয়ের পর তৃতীয় দেশ হিসেবে নিউজিল্যান্ডে টেস্ট জয়ের নজির গড়বে টাইগাররা।

যদিও এই টেস্ট ড্র’র সম্ভাবনাও অনেক বেশি। চতুর্থ দিনে তিনটি রিভিউ হেলায় নষ্ট করেছে মুমিনুল হকের দল। তাই হাতে অবশিষ্ট নেই কোন রিভিউ। উইকেটে টিকে আছেন কয়েক দফায় জীবন পাওয়া অভিজ্ঞ রস টেলর। ব্যাটটা ঠিকঠাক করতে জানেন রাচিন রবীন্দ্রও। তাই ম্যাচ জিততে পঞ্চম দিনের সকালে দ্রুত উইকেট নেওয়ার বিকল্প নেই টাইগারদের সামনে।

মাউন্ট মঙ্গানুইতে ধ্বংসযজ্ঞ চালাচ্ছেন এবাদত

প্রস্তুতি ম্যাচে ভালো করেও একাদশে জায়গা হয়নি আবু জায়েদ রাহির। বরং তার বদলে সুযোগ পেয়েছেন রাসেল ডোমিঙ্গোর প্রিয় ছাত্র এবাদত হোসেন। প্রথম ইনিংসে ১ উইকেট পাওয়া এবাদতের বলে চমক দেখা যায়নি। ফলে রাহি-এবাদত প্রসঙ্গে ফের একবার কাঠগড়ায় ওঠানো হয়েছিল এবাদতকে।

অবশ্য কোচকে হতাশ করলেন না এবাদত। এই পেসার একাই ম্যাচে ফেরালেন বাংলাদেশকে। এক ওভারের ব্যবধানে ফেরালেন তিন কিউই ব্যাটারকে। চলতি ইনিংসে দেখা পেলেন চতুর্থ শিকারের। উইল ইয়ং আর হেনরি নিকোলসের পর এবার ফেরালেন টম ব্ল্যান্ডেলকে। নিকোলসের মতো তিনিও ফিরেছেন শূন্য রানে।

এবাদতের জোড়া শিকার, ম্যাচে ফিরল বাংলাদেশ

অবশেষে সোনার হরিণের দেখা পেল বাংলাদেশ। তাও আবার একসঙ্গে দুটি! বহুল আকাঙ্ক্ষিত এই উইকেট জোড়া এনে দিলেন এবাদত হোসেন। ফেরালেন গলার কাঁটা হয়ে থাকা ওপেনার উইল ইয়ং আর কেবল উইকেটে নামা হেনরি নিকোলসকে। ১ বলের ব্যবধানে দুই উইকেট হারিয়ে চাপে নিউজিল্যান্ড।

ইনিংসের ৫৪তম ওভার। সব রিভিউ হারানো বাংলাদেশ উইকেটের দেখা পেয়েছিল সবশেষে ২৪তম ওভারে। অফস্ট্যাম্পের বল অনসাইডে খেলতে গিয়ে লেগস্ট্যাম্প হারান ইয়ং। ১৭২ বলে ৬৯ রান করে বোল্ড আউট হয়েছেন এই কিউই ক্রিকেটার।

শেয়ার করতে ক্লিক করুন