মার্কিন নিষেধাজ্ঞা: যুক্তরাষ্ট্রে লবিস্ট নিয়োগের সুপারিশ সংসদীয় কমিটির

713
শেয়ার করতে ক্লিক করুন

মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার পরিপ্রেক্ষিতে সেখানে লবিস্ট নিয়োগের সুপারিশ করেছে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি।

বুধবার (৫ জানুয়ারি) সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে এ নিয়ে আলোচনার পর লবিস্ট নিয়োগের পক্ষে মত দেয়া হয়।

সংসদীয় কমিটি মনে করছে, যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতাদের কাছে বাংলাদেশের বিষয়ে নেতিবাচক তথ্য উপস্থাপন করা হচ্ছে। কোনো না কোনো লবিস্ট গ্রুপ আর পিআর প্রতিষ্ঠান এ কাজটি করছে। এ কারণে বাংলাদেশেরই উচিত এর কাউন্টার হিসেবে সে দেশের লবিস্ট নিয়োগ করা। সংসদীয় কমিটি এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়কে পরামর্শ দিয়েছে।

বৈঠক শেষে কমিটির সভাপতি ফারুক খান জানান, যুক্তরাষ্ট্রে যদি বাংলাদেশের পক্ষ থেকে লবিস্ট নিয়োগ করা হয় তাহলে আমরা সেখানে সঠিক তথ্য পৌঁছাতে পারবো। এছাড়াও পররাষ্ট্রমন্ত্রী চলতি বছরের ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্র সফর করবেন। নিষেধাজ্ঞার বিষয়ে তিনি তখন আলোচনা করবেন।

কমিটির সভাপতি আরও জানান, পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন ফেব্রুয়ারিতে মার্কিন যুক্তরাষ্ট্র সফর করবেন। যুক্তরাষ্ট্রের ওই নিষেধাজ্ঞার বিষয়ে তখন আলোচনা হবে।

গত ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবসে ‘গুরুতর মানবাধিকার লঙ্ঘনের’ অভিযোগে বিশ্বের ১০ প্রতিষ্ঠান ও ১৫ ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। এ তালিকায় বাংলাদেশের র‌্যাবের সাবেক ও বর্তমান ৭ কর্মকর্তার নাম রয়েছে বলে জানায় দেশটির পররাষ্ট্র দপ্তর।

ফারুক খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, নুরুল ইসলাম নাহিদ, গোলাম ফারুক খন্দকার প্রিন্স ও মো. আব্দুল মজিদ খান।

শেয়ার করতে ক্লিক করুন