অর্ধেক যাত্রী নিয়ে ট্রেন চলবে কিনা সিদ্ধান্ত শিগগিরই: রেলপথমন্ত্রী

727
শেয়ার করতে ক্লিক করুন

করোনা সংক্রমণ রোধে ট্রেনে অর্ধেক যাত্রী পরিবহণের সিদ্ধান্ত আসতে পারে শিগগিরই। জানালেন রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন।
মঙ্গলবার রেল ভবনে একটি চুক্তি সই অনুষ্ঠানে রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, কবে থেকে ৫০ শতাংশ যাত্রী পরিবহন শুরু করবে তা এখনও সিদ্ধান্ত হয়নি। ১৩ই জানুয়ারির অগ্রিম টিকিট বিক্রি হয়ে গেছে। ওই দিন থেকে ৫০ শতাংশ যাত্রী বহন করা সম্ভব হবে না। তিনি আরও বলেন, আমরা বিষয়টি নিয়ে বৈঠক করে শিগগিরই আপনাদের জানাব।

এদিকে, আয় বাড়াতে চট্রগ্রাম রেলস্টেশনের পাশেই নির্মাণ করা হচ্ছে অত্যাধুনিক শপিংমলসহ হোটেল এবং গেস্ট হাউজ। সরকারি-বেসরকারি উদ্যোগে হবে এ নির্মাণ কাজ। এ উপলক্ষে বাংলাদেশ রেলওয়ের সঙ্গে চুক্তি স্বাক্ষর করে বেসরকারি অংশীদার এপিক প্রপার্টিজ এবং প্রকল্প কোম্পানি বেস্টওয়ে প্রপার্টি ম্যানেজমেন্ট লিমিটেড। রেলওয়ের পক্ষে আহসান জাবের এবং এপিক প্রপার্টিজ লিমিটেডের পরিচালক আনোয়ার হোসেন এই চুক্তিতে সই করেন।

জমির পরিমাণ শূন্য দশমিক ৪৫২ একর। চুক্তিতে প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৪৫ কোটি টাকা। এ জমির মালিকানা রেলওয়ের থাকবে। প্রকল্পের ব্যয় বেসরকারি অংশীদার বহন করবে। নির্মাণকাল ধরা হয়েছে ৪ বছর।

এ বিষয়ে রেলমন্ত্রী বলেন, টেকসই উন্নয়নের পূর্বশর্ত ভারসাম্যপূর্ণ যোগাযোগ ব্যবস্থা। কিন্তু গেলো ৫০ বছর ও সেই অর্থে উন্নয়ন হয়নি রেলের। তাই প্রত্যেকটি জেলার সঙ্গে রেলের সংযোগ ঘটাতে কাজ করছে সরকার। পাশাপাশি রেলের ভূমি ব্যবহার করে ভর্তুকি কমানো যায় সে বিষয়ে ভাবা হচ্ছে।

শেয়ার করতে ক্লিক করুন