ইসি গঠনে রাষ্ট্রপতির সিদ্ধান্ত মেনে নেবে আ. লীগ: কাদের

533
শেয়ার করতে ক্লিক করুন

নির্বাচন কমিশন (ইসি ) গঠনে রাষ্ট্রপতির সিদ্ধান্ত মেনে নেবে আওয়ামী লীগ বলে জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সোমবার (১৭ জানুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এ কথা বলেন।

এর আগে বিকেলে ইসি গঠন নিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সংলাপে অংশ নিয়ে আওয়ামী লীগের ১০ সদস্যের প্রতিনিধি দল। এতে নেতৃত্ব দেন দলটির সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কাদের বলেন, বৈঠকে রাষ্ট্রপতির কাছে ইসির আর্থিক ও প্রযুক্তিগত সক্ষমতা বাড়ানোসহ একগুচ্ছ প্রস্তাব দেয়া হয়েছে। ইসি শক্তিশালীকরণ, আর্থিক ও প্রযুক্তিগত সক্ষমতা বাড়ানোর কথা বলা হয়েছে। সেই সঙ্গে নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনের প্রস্তাব দেয়া হয়।

তিনি বলেন, প্রধান নির্বাচন কমিশনার এবং অন্যান্য কমিশনারদের নিয়োগের বিষয়ে কয়েকটি প্রস্তাব দেয়া হয়েছে। তাদের নিয়োগের জন্য একটি আইন প্রয়োজন বলেও মনে করে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

সেতুমন্ত্রী বলেন, ‘এখন রাষ্ট্রপতি যে সিদ্ধান্ত দেবেন, আমরা তা মেনে নেবো। উনার সিদ্ধান্তই হবে চূড়ান্ত। যেহেতু এ নিয়ে একটি প্রক্রিয়া চলছে। কারণ, আমরাও চাই, একটি স্বাধীন, কার্যকর ইসি গঠন হোক। যার অধীনে নিরপেক্ষ নির্বাচন হবে।’

এর আগে বিকেল পৌনে ৪টায় বঙ্গভবনে পৌঁছায় আওয়ামী লীগের প্রতিনিধি দল। সোয়া ৫টায় বৈঠক শেষে করে তারা।

শেয়ার করতে ক্লিক করুন