বিদেশ যেতে কেউ যেন প্রতারিত না হয়: প্রধানমন্ত্রী

628
শেয়ার করতে ক্লিক করুন

বিদেশ যেতে প্রতারণা বন্ধে সব নিয়মকানুন সহজ ও স্বচ্ছ করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিদেশে যাওয়ার ক্ষেত্রে কেউ যাতে প্রতারিত ও ক্ষতিগ্রস্ত না হয়, সেদিকে নজর রাখতে নির্দেশ দেন তিনি।

মন্ত্রিসভার বৈঠকে আজ সোমবার সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও দপ্তরকে এ নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সচিবালয়ে অনুষ্ঠিত এ বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব ড. খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়কে অবহিত না করে বিদেশে যেতে নিষেধ করা হয়েছে। অভিবাসন ব্যয় মেটাতে প্রয়োজনে প্রবাসীকল্যাণ ব্যাংকের কাছ থেকে ঋণ নেওয়ার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী।’

মন্ত্রিসভার বৈঠকের সিদ্ধান্তগুলো উল্লেখ করে সচিব বলেন, ‘এখন থেকে খুচরা ব্যবসায়ীরা এলসি ছাড়াই টিটি করে বা টিটির মাধ্যমে বিদেশ থেকে পণ্য ও মালামাল আমদানি করতে পারবে।’

এ ছাড়া বন রক্ষায় সরকারি বন সামাজিক বনায়ন, সড়ক মহাসড়কের পাশের গাছ ও ব্যক্তি পর্যায়ে বনায়নের গাছ কাটার প্রয়োজন হলে অবশ্যই কতৃপক্ষের অনুমতি নিতে হবে। এই আইনের যথেষ্ট প্রচার ও সচেতনতা বৃদ্ধির পরেই বাস্তবায়নে যাবে সরকার। এমন বিধান রেখে বাংলাদেশ বনশিল্প উন্নয়ন করপোরেশন আইন-২০২২-এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

শেয়ার করতে ক্লিক করুন