নির্বাচন কমিশন গঠন: রাজনৈতিক দলগুলোকে শুক্রবারের মধ্যে নাম পাঠাতে বলল সার্চ কমিটি

654
শেয়ার করতে ক্লিক করুন

ইসি গঠনে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোকে শুক্রবার বিকেল পাঁচটার মধ্যে ১০ জন করে নাম পাঠাতে বলেছে সার্চ কমিটি।
মঙ্গলবার সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে সার্চ কমিটির দ্বিতীয় দিনের বৈঠক শেষে এ তথ্য জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। রাজনৈতিক দলগুলো নাম পাঠানোর পর দেশের বিশিষ্ট ব্যক্তিদের মতামত নিতে শনিবার ফের বৈঠকে বসবে সার্চ কমিটি। এছাড়া নির্বাচন কমিশনার হতে চান এমন ৩০ জনের নাম এরইমধ্যে তাদের কাছে জমা পড়েছে বলেও জানান হয় বৈঠক শেষে।

সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে অনুষ্ঠিত দ্বিতীয় দিনের বৈঠকে তিনঘন্টার বেশি সময় নিজেদের মধ্যে বৈঠক করেন সার্চ কমিটির সদস্যরা। পরে মন্ত্রীপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বৈঠকের সিদ্বান্তগুলো তুলে ধরেন। জানান, বুধবারের মধ্যে রাজনৈতিকদলগুলোকে নাম পাঠাতে ই-মেইল করা হবে। এছাড়া ৬০ বিশিষ্টজনের একটি তালিকা করা হয়েছে। শনিবার মতামত জানতে তাদের সঙ্গে বৈঠকে বসবে সার্চ কমিটি।

এর আগে, নির্বাচন কমিশন গঠনে ৬ই ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে প্রথম বৈঠকে বসেন সার্চ কমিটির সদস্যরা। সেদিনের বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব জানান, ইসি গঠনে প্রধান নির্বাচন কমিশনারসহ অন্যান্য কমিশনার নিয়োগের লক্ষ্যে রাজনৈতিক দলগুলোর কাছে নাম চাওয়া হবে। তবে, তাদের সঙ্গে বৈঠকে বসবে না সার্চ কমিটি। দলগুলো তাদের পছন্দের ব্যক্তির নাম ই-মেইলের মাধ্যমে পাঠাতে পারবে।

বৈঠকে উপস্থিত ছিলেন সার্চ কমিটির সভাপতি বিচারপতি ওবায়দুল হাসান, হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন এবং কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক।

শেয়ার করতে ক্লিক করুন