র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা: যুক্তরাষ্ট্রে আইনজীবী নিয়োগ করবে সরকার

584
শেয়ার করতে ক্লিক করুন

র‌্যাব ও বাহিনীটির সাবেক-বর্তমান কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারে যুক্তরাষ্ট্রে আইনজীবী নিয়োগ দেবে সরকার। এ নিয়ে ইতোমধ্যে প্রক্রিয়া শুরু করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। সোমবার (১৪ ফেব্রুয়ারি) সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এই তথ্য জানিয়েছে তারা।

এতে পিআর ফার্ম, লবিস্ট ও আইনজীবী নিয়োগে লম্বা আলোচনা হয়। কমিটির সভাপতি ফারুক খান বলেন, ‘বৈঠকে র‌্যাবের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা নিয়ে আলোচনা হয়েছে। আমরা প্রশ্ন করেছি, সেখানে আমাদের দূতাবাস আগে বিষয়টি জানতে পারেনি কেন? উনারা উনাদের মতো করে ব্যাখ্যা দিয়েছেন। উনারা বলছেন, করোনা পরিস্থিতিতে কিছুটা যোগাযোগ গ্যাপ তৈরি হয়েছিল।’

বৈঠক সূত্র জানায়, র‌্যাব ও বাহিনীটির সাবেক-বর্তমান কর্মকর্তাদের ওপর থেকে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রত্যাহারে দেশটিতে বাংলাদেশ দূতাবাস গুরুত্বসহকারে কাজ করছে।

সূত্র আরও জানায়, শ্রম আইন, ডিজিটাল নিরাপত্তা আইন ও মানবাধিকার বিষয়ে বাংলাদেশকে ক্রমাগত চাপ সৃষ্টি করছে যুক্তরাষ্ট্র। পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়টি লক্ষ্য করেছে।

ইতোমধ্যে অগ্রাধিকারমূলক বাজার সুবিধা (জিএসপি) বাতিল করেছে যুক্তরাষ্ট্র। বাংলাদেশ তা চালু করতে একাধিক পদক্ষেপ নিয়েছে। তবে তারা আবার সেই সুবিধা দেয়নি।

বৈঠকের কার্যপত্রে বলা হয়, গত ২০ বছর ধরে বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি/প্রধানমন্ত্রী পর্যায়ে কোনও দ্বিপক্ষীয় সফর হয়নি। তবে এই বছর দুই দেশের সম্পর্কের ৫০ বছর পূর্তিতে উচ্চপর্যায়ের সফর আয়োজনের জোর প্রচেষ্টা চালানো হচ্ছে।

এতে প্রবাসী বাংলাদেশিদের পাসপোর্ট সেবা সহজ করতে এই সংক্রান্ত অধিদপ্তরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের জন্য আলাদা উইং খোলার সুপারিশ করা হয়।

ফারুক খানের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, নুরুল ইসলাম নাহিদ, মো. আবদুল মজিদ খান, মো. হাবিবে মিল্লাত, নাহিম রাজ্জাক প্রমুখ অংশ নেন।

শেয়ার করতে ক্লিক করুন