ইসি গঠন: প্রাথমিকভাবে অর্ধশতাধিক নাম বাছাই

560
EC Commitee
শেয়ার করতে ক্লিক করুন

ইসি গঠনের জন্য বিভিন্ন রাজনৈতিক দল, ব্যক্তি ও পেশাজীবীদের কাছ থেকে পাওয়া তিন শতাধিক ব্যক্তির মধ্যে প্রাথমিকভাবে অর্ধশতাধিক নাম বাছাই করেছে সার্চ কমিটি।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) বিকেল সুপ্রিম কোর্টের জাজেজ লাউঞ্জে বৈঠকে এই নাম নির্ধারণ করা হয়।

এখন তাদের জীবনবৃত্তান্ত এবং অতীতের কর্মকাণ্ড খতিয়ে দেখা হবে। আগামী শনিবার কমিটি আবার বৈঠকে বসবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার বিভাগের সচিব ডক্টর শামসুল আলম।

বৈঠকে কমিটির ৬ সদস্যই উপস্থিত ছিলেন। বৈঠকে উপস্থিত থাকা কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, বিকেল সাড়ে ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত বৈঠকে খসড়া তালিকার প্রতিটি নাম ধরে ধরে আলোচনা করেন কমিটির সদস্যরা।

এদিকে বৈঠক শেষে শামসুল আলম সাংবাদিকদের বলেন, সার্চ কমিটির অনুসন্ধান অব্যাহত আছে এবং আগামী শনিবার সকাল ১১টায় আবার বসবেন। আর কোনো বিষয় আমি বলতে পারব না। বাছাই প্রক্রিয়া নিয়ে জানতে চাইলে তিনি বলেন, আইনানুগভাবে যে যোগ্যতার কথা বলা আছে সে অনুযায়ীই হবে।

প্রস্তাবিত তালিকায় নাম আসা বিশিষ্ট আইনজীবী শাহদীন মালিকসহ কয়েকজন তাদের নাম প্রত্যাহারের জন্য সার্চ কমিটিতে অনুরোধ জানিয়েছেন। এ বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়েছে কিনা, এমন প্রশ্নে শামসুল আলম বলেন, কোনো সিদ্ধান্ত হয়নি।

উল্লেখ্য, গত ৫ ফেব্রুয়ারি ‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন- ২০২২’ অনুযায়ী সার্চ কমিটি গঠন করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এই সার্চ কমিটি নির্বাচন কমিশনের প্রতিটি পদের জন্য দুটি করে মোট ১০টি নাম সুপারিশ করবে। এরপর রাষ্ট্রপতি সেখান থেকে প্রধান নির্বাচন কমিশনার ও অন্য চার কমিশনারের নাম চূড়ান্ত করবেন।

শেয়ার করতে ক্লিক করুন