মেগা প্রকল্পে সরকারের অর্থছাড় সত্ত্বেও কর্মযজ্ঞে ধীরগতি

383
শেয়ার করতে ক্লিক করুন

অর্থছাড়ের হিসাবে ৩০ শতাংশে ঘুরপাক খাচ্ছে সরকারি প্রকল্পের বাস্তবায়ন। যদিও গত বছরের চেয়ে কাজের গতি বেড়েছে। কিন্তু কর্মযজ্ঞ কাক্ষ্খিত নয়। গবেষকরা বলছেন, বরাবরই প্রকল্পের মান নয়, অর্থছাড় দিয়ে এডিপি বাস্তবায়ন হিসাব করে সরকার। এবারও সে প্রবণতা থেকে বের হওয়া কঠিন।

করোনার মধ্যেও থেমে নেই মেগা প্রকল্প বাস্তবায়ন। এসব প্রকল্পে অর্থছাড়ে কার্পণ্য করছে না সরকার। তবে সামগ্রিক উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়নে ধীরগতি স্পষ্ট। কয়েক মাসের তুলনায় উন্নয়ন কাজে অর্থছাড় বা বাস্তবায়ন সামান্য বাড়লেও তা উল্লেখযোগ্য বলা যাবে না।

চলতি অর্থবছরের ছয় মাস অর্থাৎ জুলাই থেকে ডিসেম্বর সময়ে এডিপি বাস্তবায়ন হার ছিল ২৪ ভাগ। যা আগের অর্থবছরের একই সময়ের তুলনায় কিছুটা বেশি। তবে চলতি অর্থবছরের সাত মাসে এডিপি বাস্তবায়ন হার আরও বেড়ে হয়েছে প্রায় ৩১ ভাগ। যা আগের অর্থবছরের একই সময়ের তুলনায় সামান্য বেশি।

অর্থবছরের শুরুতে এডিপি বাস্তবায়নে আগের চিত্র থেকে বের হতে পারেনি সরকার। এক্ষেত্রে নতুন পদক্ষেপ প্রয়োজন। করোনার মধ্যে অর্থায়ন নিশ্চিত করাও সরকারের সামনে বড় চ্যালেঞ্জ। চলতি অর্থবছরের বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচি বা এডিপির বরাদ্দ রাখা হয় ২ লাখ ৩৬ হাজার ৭৯৩ কোটি টাকা।

শেয়ার করতে ক্লিক করুন