৫২’র ভাষা আন্দোলনের প্রেক্ষাপট নিয়ে পথ নাটক ‘রক্তে লেখা বাংলা ভাষা’

451
শেয়ার করতে ক্লিক করুন

১৯৫২ সালের ভাষা আন্দোলনের প্রেক্ষাপট ও ভাষা শহীদদের স্মরণে রাজধানীতে মঞ্চস্থ হয়েছে পথ নাটক ‘রক্তে লেখা বাংলা ভাষা’। মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সোমবার জাতীয় প্রেসক্লাবের সামনে ওপেন ডায়ালগ বাংলাদেশ (ওপিডি) এই পথ নাটকের আয়োজন করে।

১৯৪৭ সালে দেশভাগের পর থেকে ‘বাংলা ভাষা ও বাংলা সংস্কৃতির ওপর পাকিস্তানের ষড়যন্ত্র এবং বাঙালীদের ওপর পাকিস্তানী বাহিনীর নির্যাতনের প্রেক্ষাপট তুলে ধরা হয়েছে ‘রক্তে লেখা বাংলা ভাষা’ পথ নাটকে।

সামাদ ভূঞা ও তার দলের পরিবেশনায় মঞ্চস্থ এই পথনাটকে অভিনয় করেন উম্মে সালাম শিমু, ভাষ্কও রায়, নাঈমা আক্তার, স্টিভ অ্যারণ বারৈ, স্মৃতি আক্তার, তাহফিমুল ইসলাম অপু, ফাতেমা আক্তার তৃষা, সাজ্জাদ মাসুদ সৌম্য, সাবরিনা ইসলাম, আরিফুল ইসলাম, আব্দুল রহমান রাকিব ও সামাদ ভূঞা। ৩০ মিনিট স্থায়ীত্বের পথ নাটকের আগে জাতীয় ও দেশেত্ববোধক গান পরিবেশন করেন শিল্পীরা।

নাটক সম্পর্কে সামাদ ভূঞা বলেন, ৫২ তে উর্দুকে আমাদের ওপর চাপিয়ে দেওয়ার চেষ্টা হয়েছিল এই বলে যে, উর্দু হচ্ছে মুসলমানদের ভাষা, ইসলাম ধর্মের ভাষা। বিষয়টি অসত্য। পাকিস্তানীরা একটি সাম্প্রদিক চেতনা থেকে একটি ভাষার চরিত্র নির্ধারণ করেছিল। তার বিরুদ্ধে ভাষা আন্দোলন হয়েছে এবং সেই পথ ধরেই আমরা স্বাধীনতা পেয়েছি। পথ নাটকে এই প্রেক্ষাপট তুলে ধরা হয়।

শেয়ার করতে ক্লিক করুন