ইসি গঠন নিয়ে সার্চ কমিটির শেষ বৈঠক আজ, ১০ জনের নাম হবে চূড়ান্ত

381
ইসি গঠন নিয়ে সার্চ কমিটির বৈঠক
শেয়ার করতে ক্লিক করুন

প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের জন্য ১০ জনের নাম আজ চুড়ান্ত করবে সার্চ কমিটি। আজ মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) বিকেলে এ নিয়ে বৈঠক হওয়ার কথা রয়েছে। সার্চ কমিটির প্রধান আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান বৈঠকে সভাপতিত্ব করবেন।

এরইমধ্যে ১২ থেকে ১৩ জনের একটি সংক্ষিপ্ত তালিকাও করেছে সার্চ কমিটি। এই তালিকা থেকেই ১০ জনের নাম চুড়ান্ত করা হবে।

আগামী ২৪ ফেব্রুয়ারির মধ্যে, নামগুলো রাষ্ট্রপতির কাছে সুপারিশ আকারে পাঠাবে সার্চ কমিটি। এরপর, ১০ জনের মধ্য থেকে প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ দেবেন রাষ্ট্রপতি।

গত ১৪ ফেব্রুয়ারি, ৩২২ জনের নামের তালিকা প্রকাশ করে সার্চ কমিটি। ঐ ৩ শতাধিক নামের তালিকা থেকে ১০ জনের নাম চুড়ান্ত করা হবে আজ।

সর্বশেষ নির্বাচন কমিশনের মেয়াদ গত ১৪ ফেব্রুয়ারি শেষ হয়েছে। স্বাধীনতার পর এবারই প্রথম আইন অনুযায়ী ইসি গঠিত হচ্ছে। এ জন্য গত ২৭ জানুয়ারি প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২ জাতীয় সংসদে পাস হয়।

আইনানুযায়ী ইসি গঠনে যোগ্য ব্যক্তি বাছাইয়ের জন্য গত ৫ ফেব্রুয়ারি আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানকে সভাপতি করে ছয় সদস্যের অনুসন্ধান কমিটি গঠন করেন রাষ্ট্রপতি। কমিটিকে ১০ জনের নাম সুপারিশের জন্য সময় দেওয়া হয়েছে ১৫ কার্যদিবস।

শেয়ার করতে ক্লিক করুন