নির্ভুল অস্ত্র দিয়ে ইউক্রেনের সামরিক স্থাপনায় হামলা চালাচ্ছে রাশিয়া

526
শেয়ার করতে ক্লিক করুন

ইউক্রেনের সামরিক স্থাপনাগুলোয় ‘নির্ভুল’ অস্ত্র দিয়ে হামলা চালানো হচ্ছে বলে জানিয়েছে রাশিয়া।

আলজাজিরার প্রতিবেদন অনুযায়ী, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে যে তারা নির্ভুল অস্ত্র দিয়ে ইউক্রেনের সামরিক অবকাঠামোকে লক্ষ্যবস্তু বানাচ্ছে।

রুশ সংবাদ সংস্থা মন্ত্রণালয়ের বিবৃতির বরাতে জানায়, সামরিক অবকাঠামো, বিমান প্রতিরক্ষা সুবিধা, সামরিক বিমানঘাঁটি এবং ইউক্রেনের সশস্ত্র বাহিনীর বিমান চলাচলকে উচ্চমানের নির্ভুল অস্ত্র দিয়ে নিষ্ক্রিয় করা হচ্ছে।

এর আগে স্থানীয় সময় বৃহস্পতিবার ভোরে এক টেলিভিশন বক্তৃতায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের দনবাস অঞ্চল তথা ডোনেটস্ক ও লুহানস্কে সেনা অভিযানের ঘোষণা দেন। এরপরই দুই দেশের মধ্যে যুদ্ধ শুরু হয়।

এরই মধ্যে ইউক্রেনের রাজধানী কিয়েভের পাঁচ থেকে ছয়টি স্থানে বিস্ফোরণের বিকট শব্দ শোনা গেছে বলে প্রতিবেদনে জানিয়েছে বিবিসি ও সিএনএন

এছাড়া ডোনেটস্ক ক্রামাটস্কেও ভয়াবহ বিস্ফোরণের শব্দ শোনা গেছে। এদিকে, সেনা অভিযানের ঘোষণা দিয়ে পুতিন দনবাসে নিয়োজিত ইউক্রেনীয় সেনাদের আত্মসমর্পণের আহ্বান জানিয়েছেন।

এ ছাড়া উত্তর-পূর্ব ইউক্রেনের খারকিভে, দক্ষিণাঞ্চলীয় ওদেসায় এবং পূর্বাঞ্চলীয় ডোনেটস্ক অঞ্চলের অবলাস্ট এলাকায়ও বিস্ফোরণ হয়েছে বলে সোশ্যাল মিডিয়ার তথ্যে উঠে আসছে।

পুতিন বলেন, ‘আপনারা আপনাদের অস্ত্র সমর্পণ করুন এবং ঘরে ফিরে যান।’ সেই সঙ্গে তিনি বলেন, ডনবাসে রক্তপাত হলে এর দায়ভার পুরোপুরি ইউক্রেন সরকারের।

তবে পুতিন বলেন, ‘ইউক্রেন দখল করার কোনও পরিকল্পনা আমাদের নেই। আমরা নিজেদেরকে কারও ওপর চাপিয়ে দিতে চাই না।’

শেয়ার করতে ক্লিক করুন