মিত্রদের নিয়ে রাশিয়াকে কঠোর জবাব দেবে যুক্তরাষ্ট্র: বাইডেন

352
শেয়ার করতে ক্লিক করুন

ইউক্রেনের দনবাসে সামরিক অভিযানের ঘোষণা দিয়ে পুতিন সেখানে নিয়োজিত ইউক্রেনীয় সেনাদের আত্মসমর্পণের আহ্বান জানিয়েছেন। পুতিনের এই ঘোষণার পর বিস্ফোরণে প্রকম্পিত ইউক্রেন। এরই মধ্যে দেশটির রাজধানী কিয়েভের পাঁচ থেকে ছয়টি স্থানে বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের এক উপদেষ্টা কিয়েভে মিসাইল হামলার মাধ্যমে যুদ্ধ শুরু হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। এদিকে, ইউক্রেনে রাশিয়ার হামলার সমালোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বিবিস ও সিএনএন

তিনি বলেছেন, এই হামলা যে মৃত্যু ও ধ্বংস ডেকে আনবে তার জন্য রাশিয়া এককভাবে দায়ী। যুক্তরাষ্ট্র, তার মিত্র ও অংশীদাররা ঐক্যবদ্ধ এবং দৃঢ়ভাবে এর জবাব দেবে। বৃহস্পতিবার দেয়া এক বিবৃতিতে এসব কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট।

বাইডেন বলেন, ‘সারা বিশ্বের প্রার্থনা আজ ইউক্রেনের জনগণের জন্য। কারণ তারা রাশিয়ার সামরিক বাহিনীর অপ্রীতিকর ও অন্যায় হামলার শিকার হয়েছে। প্রেসিডেন্ট পুতিন একটি পূর্বপরিকল্পিত যুদ্ধ বেছে নিয়েছেন, যা বিপর্যয়কর প্রাণহানি এবং মানুষের দুর্ভোগ নিয়ে আসবে।’

মার্কিন প্রেসিডেন্ট জানান, তিনি হোয়াইট হাউজ থেকে পরিস্থিতি পর্যবেক্ষণ করবেন এবং রাশিয়ার বিরুদ্ধে আরও পদক্ষেপ নেওয়ার আগে সকালে জি-সেভেন নেতাদের সঙ্গে আলোচনা করবেন।

বাইডেন বলেন, রাশিয়ার বিরুদ্ধে ন্যাটো মিত্রদের কাছ থেকে একটি ‘শক্তিশালী ও ঐক্যবদ্ধ প্রতিক্রিয়া’ থাকবে যা তার সদস্যদের বিরুদ্ধে যেকোনো আগ্রাসনকে প্রতিরোধ করবে।

শেয়ার করতে ক্লিক করুন