একা লড়ছি, কাউকে পাশে পাচ্ছি না: ইউক্রেনের প্রেসিডেন্ট

580
একা লড়ছি, কাউকে পাশে পাচ্ছি না: ইউক্রেনের প্রেসিডেন্ট
শেয়ার করতে ক্লিক করুন

ইউক্রেনে বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) হামলা চালিয়েছে রাশিয়া। তিনদিক থেকে চালানো এই হামলায় কাউকেই কাছে পাচ্ছে না কিয়েভ। পশ্চিমা মিত্ররা তাদের বিভিন্ন আশ্বাস দিলেও লড়াইয়ে মাঠে নেই কেউ। এ নিয়ে হতাশা ও ক্ষোভ প্রকাশ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। খবর সিএনএনের।

নিজের ফেসবুক অ্যাকাউন্ট থেকে দেয়া একটি ভিডিও বার্তায় জেলেনস্কি বলেন, অন্যান্য রাষ্ট্রগুলো ইউক্রেনের ন্যাটোতে যোগদানকে সমর্থন করতে ‘ভয়’ পাচ্ছিল। দৃশ্যত ক্লান্ত জেলেনস্কি বলেন, ইউক্রেনের ন্যাটোতে যোগদানের গ্যারান্টি দিতে প্রস্তুত কে? সত্যি বলতে, সবাই ভয় পায়।

তিনি বলেন, আমি আমাদের সব অংশীদারদের জিজ্ঞাসা করছি তারা আমাদের সঙ্গে আছে কিনা। তারা আমাদের সঙ্গে আছে, কিন্তু তারা আমাদের তাদের সঙ্গে জোটে নিতে প্রস্তুত নয়।

জেলেনস্কি বলেন, বিদেশি নেতাদের সঙ্গে আমার যতই কথোপকথন হোক না কেন, আমি কয়েকটি জিনিস শুনেছি। প্রথমটি হলো আমরা তাদের সমর্থনপুষ্ট। আমি প্রতিটি রাষ্ট্রের প্রতি কৃতজ্ঞ যারা আমাদেরকে শুধু কথায় নয়, দৃঢ়ভাবে সাহায্য করে। কিন্তু দ্বিতীয় আরেকটি বিষয় হচ্ছে, আমরা আমাদের রাষ্ট্রকে একা রক্ষা করছি। কে আমাদের সাথে যুদ্ধ করতে প্রস্তুত? সত্যি, আমি কাউকে দেখতে পাচ্ছি না।

তিনি বলেন, আজ আমি ইউরোপের ২৭ জন নেতাকে জিজ্ঞাসা করেছি ইউক্রেন ন্যাটোতে থাকবে কিনা, আমি সরাসরি জিজ্ঞাসা করেছি। সবাই ভয় পায়, উত্তর দেয় না। কিন্তু আমরা ভয় পাই না, আমরা কিছু ভয় পাই না।

এদিকে বৃহস্পতিবার প্রথম দিনের লড়াই শেষে ইউক্রেনের অন্তত ১৩৭ জন সৈন্য নিহত হয়েছে বলে জানিয়েছেন জেলেনস্কি। এসময় আহত হয়েছে ৩১৬ জন সৈন্য।

শেয়ার করতে ক্লিক করুন