পিলখানা ট্র্যাজেডির ১৩ বছর

519
শেয়ার করতে ক্লিক করুন

বিডিআর ট্র্যাজেডির পেরিয়েছে ১৩ বছর। নির্মমতা থেকে শিখেই বাহিনীতে পরিবর্তন এসেছে আমূল। ঘটনার পর যেসব প্রশ্ন ওঠে সুপারিশ অনুযায়ী, সে সব বাস্তবায়ন করে বাহিনীটি।

যুগ পেরিয়েছে পিলখানার হত্যাকাণ্ডের যা পরিচিত বিডিআর বিদ্রোহ নামে। যাতে ৫৭ জন চৌকস সেনা কর্মকর্তাসহ সামরিক বেসামরিক মিলিয়ে ৭৪ জনের মৃত্যু হয়।

সময়ের হাতধরে নাম পাল্টে বিডিআর এখন বিজিবি পাল্টেছে পোষাকের রঙ-ও। কিন্তু নারকীয় সেই ঘটনা থেকে কতটুকু শিখেছে এই বাহিনী?

বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম চ্যানেল টোয়েটিফোরকে বললেন, আগের তুলনায় অনেক সু-সংগঠিত এবং শক্তিশালী তার বাহিনী। তার দাবি, বিজিবি সদস্যদের পাওয়া না পাওয়ার বিষয়গুলো নিয়ে যেসব সুপারিশ ছিল, তা-ও পূরণ করা হয়েছে শতভাগ। এছাড়া পিলখানা হত্যাকাণ্ড মামলার রায় নিয়ে বিজিবিতে বিশেষ কোনো প্রতিক্রিয়া নেই বলে জানান তিনি।

বিজিবি মনে করে, পেছনে ফিরে তাকানো নয়, সময় এখন সামনে এগিয়ে যাওয়ার।

বহুল আলোচিত এ ঘটনায় দায়ের করা মামলায় (পিলখানা হত্যা মামলা) ১৩৯ জনকে ফাঁসি, ১৮৫ জনকে যাবজ্জীবন এবং ২০০ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন হাইকোর্ট। এটি বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বড় মামলা। দীর্ঘ বিচার ও রায় শেষে চলতি বছরের ৮ জানুয়ারি পিলখানা হত্যা মামলার পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেন হাইকোর্ট।

পিলখানা ট্র্যাজেডির দিনটিতে নিহতদের স্মরণে কর্মসূচি পালন করবে বিজিবি। পিলখানায় সংঘটিত বর্বরোচিত হত্যাকাণ্ডে শহিদদের স্মরণে শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) শাহাদৎ বার্ষিকী পালিত হবে। বিজিবির সব মসজিদ এবং বিওপি পর্যায়ে শহিদদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হবে।

এছাড়া শুক্রবার সকালে বনানী সামরিক কবরস্থানে রাষ্ট্রপতির প্রতিনিধি, প্রধানমন্ত্রীর প্রতিনিধি, স্বরাষ্ট্রমন্ত্রী, তিন বাহিনীর প্রধান (সম্মিলিতভাবে), বিজিবি মহাপরিচালক (একত্রে) শহিদদের স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করবেন। দিনটি পালন উপলক্ষে বিজিবির সব স্থাপনায় বাহিনীর পতাকা অর্ধনমিত থাকবে এবং বিজিবির সব সদস্য কালো ব্যাজ পরিধান করবে। এছাড়া বিজিবির সব সেক্টর ও ব্যাটালিয়ন পর্যায়ে বিশেষ দরবার অনুষ্ঠিত হবে।

বিজিবি আরও জানায়, শুক্রবার জুম’আয় পিলখানা বিজিবি কেন্দ্রীয় মসজিদ, ঢাকা সেক্টর মসজিদ এবং বর্ডার গার্ড হাসপাতাল মসজিদে শহিদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে।

শেয়ার করতে ক্লিক করুন