অবশেষে ইউক্রেনে অস্ত্র পাঠাচ্ছে জার্মানি

520
শেয়ার করতে ক্লিক করুন

রাশিয়াকে রুখতে শেষ পর্যন্ত ইউক্রেনে সমরাস্ত্র পাঠাচ্ছে জার্মানি। বিবিসি জানিয়েছে, ইউক্রেনে এক হাজার ট্যাংকবিধ্বংসী অস্ত্র এবং ৫০০ উৎক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র (স্টিংগার) পাঠাবে জার্মানি।

জার্মানি দীর্ঘদিন ধরে কোনো যুদ্ধক্ষেত্রে অস্ত্র রপ্তানি না করার নীতিতে আছে। এমনকি তৃতীয় কোনো দেশকে জার্মানির তৈরি সমরাস্ত্র যুদ্ধক্ষেত্রে ব্যবহার বা পাঠানোর আগে অনুমতি দিত না বার্লিন। সে জন্য সমরাস্ত্র ইউক্রেনে পাঠাতে যে বাধা ছিল তা প্রত্যাহার করল জার্মান সরকার।

জার্মান চ্যান্সেলর ওলফ শলৎস বলেন, ইউক্রেনের বর্তমান পরিস্থিতিতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সেনাদের বিরুদ্ধে সর্বশক্তি নিয়ে ইউক্রেনের পাশে দাঁড়ানো ও তাদের সমর্থন করা আমাদের দায়িত্ব।

এদিকে ইউক্রেনে রাশিয়ার চলমান সামরিক অভিযান হামলা বন্ধে জার্মানিতে ব্যাপক বিক্ষোভ হয়েছে। এ সময় বিক্ষোভকারীরা ভ্লাদিমির পুতিনের শাস্তির দাবি জানান।

অবিলম্বে ইউক্রেনকে রাশিয়ার হামলা থেকে রক্ষার দাবিতে ডুসেলডর্ফ, ডর্টমুন্ড, কোলন ও রাজধানী বার্লিনসহ জার্মানির বেশকটি অঙ্গরাজ্যের বড় বড় শহরে বিক্ষোভে অংশ নেয় সর্বস্তরের মানুষ।

সমাবেশ থেকে অবিলম্বে রাশিয়ার হামলা থেকে ইউক্রেনের নিরস্ত্র সাধারণ নাগরিকদের রক্ষায় আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে সাহায্যের দাবি জানান বিক্ষোভকারীরা। ইউক্রেনের জাতীয় সংগীত গেয়ে পুতিনের নিষ্ঠুরতা ও অমানবিকতার বিচার চান তারা।

এসব সমাবেশে সংহতি জানান জার্মান সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাসহ রাজনৈতিক নেতারা। এ সময় ইউক্রেনকে অস্ত্র সরঞ্জাম ও অর্থ দিয়ে সহায়তা করতে পশ্চিমা বিশ্বের কাছে জোর দাবি জানান বিক্ষোভকারীরা।

শেয়ার করতে ক্লিক করুন