ইউক্রেন যুদ্ধ: হতাহতের সংখ্যা জানাল জাতিসংঘ

538
শেয়ার করতে ক্লিক করুন

রাশিয়ার হামলায় ইউক্রেনের ২৪০ জন বেসামরিক নাগরিক হতাহত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। সংস্থাটি বলছে, এরমধ্যে ৬৪ জন নিহত হয়েছে।

জাতিসংঘ আশঙ্কা করে আরও জানিয়েছে, প্রকৃত হতাহতের সংখ্যা আরও বেশি হবে। কারণ এখনও অনেক হতাহতের খবর নিশ্চিত করা হয়নি।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সমন্বয়ের কার্যালয় (ওসিএইচএ) জাতিসংঘের মানবাধিকার অফিস থেকে হতাততের গণনা শুরু করেছে। সংঘাতে হতাহতের সংখ্যা যাচাইয়ে সংস্থাটির নিজস্ব কঠোর পদ্ধতি রয়েছে।

ওসিএইচএ আরও বলেছে, বেসামরিক অবকাঠামোর ক্ষতি করায় লক্ষাধিক লোককে বিদ্যুৎ ও পানি থেকে বঞ্চিত করা হয়েছে। উত্তর, পূর্ব ও দক্ষিণ ইউক্রেনে মানবেতর পরিস্থিতি বিরাজ করছে।

জাতিসংঘ আরও বলেছে, দেড় লক্ষাধিক ইউক্রেনীয় এখন অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত ও আন্তর্জাতিক সীমান্ত পেরিয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করছে।

ইউক্রেন সরকার অনুমান করেছে, রুশ আগ্রাসন প্রায় ৫০ লাখ শরণার্থী তৈরি হতে পারে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এমন অনেক লোকের সঙ্গে কথা বলেছে যারা ১৫ কিলোমিটার দীর্ঘ লাইনে আন্তর্জাতিক সীমানা অতিক্রম করার জন্য কয়েকদিন ধরে অপেক্ষা করছেন।

এদিকে জার্মানির আকাশসীমায় রাশিয়ার বিমান প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। স্থানীয় সময় শনিবার (২৬ ফেব্রুয়ারি) জার্মান বিমান সংস্থা লুফথানসার একজন মুখপাত্র বলেছেন, ইউক্রেনের যুদ্ধের কারণে অবিলম্বে রাশিয়ার আকাশসীমা এড়াবে জার্মানি।

বিমান সংস্থাটি বলেছে, তারা রাশিয়ান গন্তব্যে আর বিমান পরিচালনা করবে না।

শনিবার থেকে আগামী সাত দিনের জন্য রাশিয়ায় যাওয়া এবং আসা সমস্ত ফ্লাইট স্থগিত করা হয়েছে।

রাশিয়ার আকাশসীমায় থাকা ফ্লাইটগুলো অল্প সময়ের মধ্যেই ছেড়ে যাবে।

সিএনএন-কে পাঠানো এক সংবাদ বিবৃতিতে লুফথানসা বলেছে, আমাদের যাত্রী ও ক্রুদের নিরাপত্তা সব সময় আমাদের কাছে সর্বোচ্চ অগ্রাধিকার।

শেয়ার করতে ক্লিক করুন